Modi's new cabinet: অমিত শাহ হতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী, দেখুন মোদী টু সরকারে নতুন মন্ত্রী কারা হচ্ছেন
মোদী-শাহর জয়জয়কার। (Photo Credits: IANS)

নয়া দিল্লি, ২৪ মে: ইতিহাস গড়ে টানা দুবার সংখ্যাগরিষ্ঠতা হয়ে একাই দেশের সরকার গড়ার ক্ষমতা রাখছে বিজেপি। দেশজুড়ে ৩০২টি আসনে জিতে নরেন্দ্র মোদী ক্ষমতায় ফিরে এবার তাঁর মন্ত্রিসভায় বেশ কিছু নতুন মুখকে আনতে পারেন। গতবারের চেয়েও অনেক বেশি সংখ্যাক আসনে জিতেছে বিজেপি। পশ্চিমবঙ্গ,ওডিশা-র মত রাজ্যে এসেছে অনেক বেশি আসন। এমন সময় মন্ত্রিসভা গড়ার কাজটা মোটেও সহজ নয়। কারণ হাইপ্রোফাইল নেতারা প্রায় সবাই জিতেছেন। এখন কাকে ছেড়ে কাকে রাখা হবে তা নিয়েই জল্পনা। তবে মোদী ফর্মুলায় বিজেপিতে মুশকিল বলে এখন আর কিছুই নেই।

বিজেপি-র সাফ ফর্মুলা, মোদীজি-অমিত শাহ যাকে চাইবেন তিনিই থাকবেন মন্ত্রিসভায়। আর মোদীজি-র ইচ্ছা মেনে এবার হয়তো অমিত শাহ-কে মন্ত্রিসভায় দেখা যাবে। সব ঠিকঠাক থাকলে বিজেপি সভাপতিকে এবার স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব দেওয়া হতে পারে। মোদীর মত দলের এই ঐতিহাসিক সাফল্যের কারিগর। আর তাই শাহ-কে গুরু দায়িত্ব দিতে চলেছেন মোদী। রাজনাথকে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব দিয়ে, অমিত শাহকে দিতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রক। সুষমা স্বরাজের শরীরের অবস্থা খারাপ থাকায় বিদেশ মন্ত্রকে নির্মলা সীতারমণকে আনা হতে পারে।

ভোটের আগেই লালকৃষ্ণ আদবানী, মুরলী মনোহর যোশীর মত বয়স্ক নেতাদের প্রার্থী তালিকায় না রেখে পরিষ্কার বার্তা ছিল। আর এবার ঐতিহাসিক জয়ের পর মোদীর সাফ ফর্মুলা-তরুণ মুখ মন্ত্রিসভায় বেশি জায়গা পাবেন। কারণ দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজটা তরুণদেরই করতে হবে। কর্ণাটক, দিল্লি, রাজস্থান , উত্তরপ্রদেশ থেকে এবার বেশ কিছু তরুণ নেতার জয় এসেছে। বাংলা থেকে বাবুল সুপ্রিয়-র পাশাপাশি অন্তত চারজন সাংসদকে মন্ত্রী করা হতে পারে বলেও জল্পনা। একটা অংশ মনে করছে বাংলা বিজেপি-র প্রধান দিলীপ ঘোষকে মন্ত্রী করা হতে পারে। তবে এখনও এ বিষয়ে চূড়ান্ত কিছু জানা যায়নি।

এক নজরে মোদী টু মন্ত্রিসভা--

নরেন্দ্র মোদী -প্রধানমন্ত্রী

অমিত শাহ - স্বরাষ্ট্রমন্ত্রী

রাজনাথ সিং -প্রতিরক্ষা মন্ত্রী

নির্মলা সীতারমণ - বিদেশ মন্ত্রী

পীযূষ চাওলা - অর্থমন্ত্রী

রাজ্যবর্ধন সিং রাঠোর- ক্রীড়ামন্ত্রী

এ ছাড়াও ক্যাবিনেট থেকে পূর্ণমন্ত্রী হচ্ছে যারা

স্মৃতি ইরানি- পূর্ণমন্ত্রী

মুখতার আব্বাস নাকভি- পূর্ণমন্ত্রী

প্রকাশ জাভেরকর, সুনীল প্রভু, জেপি নাড্জা, ধর্মেন্দ্র প্রধান।