'Pink Patrol': যোগীর রাজ্যে এবার মহিলাদের নিরাপত্তা দেবে প্রমীলা বাহিনী, নাম তার ‘পিঙ্ক পেট্রল’
মহিলা নিরাপত্তা এবার পিঙ্ক পেট্রল (Photo CRedits: IANS)

লখনউ, ১৮ অক্টোবর: রাজ্যজুড়ে একের পর এক নারী নির্যাতন, ধর্ষণ, নারকীয় হত্যাকাণ্ডের ঘটনা শুধু ঘটছেই না। নারী নির্যাতন বেড়েই চলেছে। এই দুঃসহ পরিস্থিতি নিয়ন্ত্রণে ও এমন নির্যাতন রুখতে এবার যোগীর রাজ্যে বিশেষ মহিলা পুলিশ বাহিনী পথে নামতে চলেছে। এই বাহিনীর কাজই হবে রাজ্যের মহিলাদের নিরাপত্তা ও সুরক্ষা সুনিশ্চিত করা। বিশেষ মহিলা পুলিশ অফিসারদের ইউনিট ২৪ ঘণ্টা ধরেই সক্রিয় থাকবে। এই নতুন মহিলা টহলদার পুলিশ বাহিনীর একটা নামকরণও করা হয়েছে, ‘পিঙ্ক পেট্রল’ (Pink Patrol)। আগামী নবরাত্রীর দিন বিশেষ শক্তি ক্যাম্পেন শুরু হচ্ছে। তারই একই অংশ এই পিঙ্ক পেট্রল। কঠোর প্রশিক্ষণের পর ২৫০ জন মহিলা পুলিশকর্তাকে এই ‘পিঙ্ক পেট্রলে’ অন্তর্ভুক্ত করা হয়েছে।

উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথের সরকার কানপুর, আগ্রা, গোরক্ষপুর, বারাণসী, প্রয়াগরাজ, মেরঠ, নয়ডা, গাজিয়াবাদ ও মোরাদাবাদে এই ‘পিঙ্ক পেট্রল’ প্রকল্প চালু করতে চলেছে। এই প্রকল্পের প্রধাণ পর্যায়ে রাজ্যজুড়ে মহিলাদের নিরাপত্তায় টহল দেবে ১০টি SUV ও ১০০টি স্কুটি। মহিলাদের উত্ত্যক্ত করা থেকে শুরু করে যেকোনও রকম অত্যাচারের বিরুদ্ধে তৎক্ষণাৎ পদক্ষেপ করবে এই পিঙ্ক পেট্রল। নিরাপদ শহর প্ল্যানের আওতায় লখনউ পুলিশ যেসব জায়গাকে হটস্পট হিসেবে নির্বাচিত করেছে প্রথমে সেসব জায়গাতেই টহল শুরু করবে এই ‘পিঙ্ক পেট্রল’। সরকারি মুখপাত্রের তথ্যানুসারে শহরের যেসব জায়গায় মহিলাদের চলাফেরার পরিমাণ বেশি সেসব জায়গায়, মহিলা কলেজ চত্বর লাগোয়া এলাকায় আপাতত ডিউটি করবে এই ‘পিঙ্ক পেট্রল’। মহিলাদের করা অভিযোগ ও মহিলাদের কথামতো যেসব জায়গায় এমন ঘটনা ঘটেছে সেসব জায়গায় পেট্রলিং চলবে। আরও পড়ুন-Soumitra Chatterjee Health Update: ফুসফুসের সমস্যা কেটেছে, মেয়ের সঙ্গে কথাও বললেন সৌমিত্র চ্যাটার্জি

লখনউ পুলিশের তরফে জানানো হয়েছে, প্রয়োজনে রাতেও টহল দেবে এই ‘পিঙ্ক পেট্রল’। স্থানীয় থানার সঙ্গে এই ‘পিঙ্ক পেট্রল’ সরাসরি যুক্ত থাকবে যাতে প্রয়োজন পড়লে অতিরিক্ত পুলিশ কর্মীকে অকুস্থলে পাঠানো যায়।