New COVID-19 Strain Fear: করোনার নতুন স্ট্রেনের আতঙ্ক, পাটনায় নিখোঁজ ইংল্যান্ড ফেরত ১৯ জন
বিমানবন্দর (Photo CRedits: IANS/ Representational Image)

পাটনা, ৫ জানুয়ারি: পাটনায় নিখোঁজ বিলেত ফেরত ১৯ জন ব্যক্তি। সম্প্রতি তাঁরা ইংল্যান্ড থেকে ভারতে ফিরেছেন। ফেরার পর থেকেই তাঁদের আর কোনও খোঁজ মিলছে না। সোমবার পাটনার সরকারি তরফে এই খবর জানা গিয়েছে। এই প্রসঙ্গে পাটনার সিভিল সার্জেন ডাক্তার বিভা কুমারী বলেছেন, গোটা বিষয়টি এখন পুলিশের এক্তিয়ারে রয়েছে। তিনি সংবাদ সংস্থা আইএএনএস-কে বলেছেন, গত ২৩ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত যাঁরা ইংল্যান্ড থেকে ফিরেছেন সেই যাত্রীদের তালিকা ও ঠিকানা পুলিশকে দিয়েছে পাটনা বিমানবন্দর। সেই ঠিকানা অনুযায়ী প্রত্যেককে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিতে স্বাস্থ্যকর্তারা ঘটনাস্থলে পৌঁছে দেখেছেন তাঁরা নিখোঁজ। এমনকী, তাঁদের মোবাইল নম্বরের টাওয়ার লোকেশনও মিলছে না।

উধাও হয়ে যাওয়া ইংল্যান্ড ফেরত বাসিন্দাদের মোবাইল নম্বরে সংযোগ স্থাপন করতে না পারার জন্য তাঁদে খোঁজখবর পাওয়াও মুশকিলের। আচমকাই ইংল্যান্ডে করোনার প্রকোপ বেড়েছে। সেখানে গত বছরের নভেম্বর মাস নাগাদ নতুন করোনা ভাইরাসের (COVID-19 Strain Fear) দেখা মিলেছে। এই প্রজাতির সংক্রমণের ক্ষমতা পুরোনোটির থেকে ৭০ গুণ বেশি হওয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে হু হু করে। সুতরাং সম্প্রতি ইংল্যান্ড ফেরত যাত্রীদের শরীরে সেই নতুন স্ট্রেন বাসা বাঁধতে পারে। তাই তাঁদের জন্য নয়া কোভিড গাইড লাইন পেশ করেছে স্বাস্থ্য মন্ত্রক। আরও পড়ুন-Sourav Ganguly Health Update: সৌরভকে দেখতে কলকাতায় বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি, বুধবার বাড়ি ফিরবেন মহারাজ

ইংল্যান্ড ফেরত বাসিন্দাদের নিখোঁজ হওয়া প্রসঙ্গে ডাক্তার বিভা কুমারী বলেছেন, “করোনার নতুন স্ট্রেন বেশ ভয়াবহ। এর জেরে সংক্রমণ যেমন দ্রুত গতিতে ছড়াবে। তেমনই অসুস্থতার হারও বাড়বে তরতরিয়ে। তাইতো যাঁরা বিদেশ থেকে ফিরে গা-ঢাকা দিয়ে আছেন তাঁদের যত তাড়াতাড়ি সম্ভ খুঁজে বের করতে হবে। যাতে মারণ রোগ নিখোঁজ ব্যক্তিদের থেকে অন্যান্যদের শরীরে ছড়িয়ে না পড়তে পারে। এই যাত্রীরা দায়িত্বজ্ঞানহীনের মতো কাজ করে বাকিদের বিপদের কারণ হলেন। ডিজাস্টার ম্যানেজমেন্ট ও এপিডেমিক অ্যাক্টের আওতায় এঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে। আমরা যদিও প্রশাসনের উচ্চস্তরে জানিয়েছি যাতে তাঁদের পাসপোর্ট বাতিল করে দেওয়া হয়।”