Jeff Bezos: আগামী ৫ বছরের মধ্যে ভারতে ১০ লক্ষ চাকরি দেবে অ্যামাজন, বললেন জেফ বেজোস
জেফ বেজোস(Photo Credit: Wiki Commons)

নতুন দিল্লি, ১৭ জানুয়ারি: শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল যতই বিষোদগার করুন না কেন সমস্তরকম দ্বন্দ্ব সরিয়েকলপতরুর ভূমিকা নিতে বদ্ধপরিকর অ্যামাজন কর্তা জেফ বেজোস। শুক্রবার বলেও ফেললেন সেকথা। শুধু ব্যবসায়িক সাফল্যে ভারতকে ভরিয়ে দিতেই নয় এখানকার বেকারত্ব কমাতেও উদ্যোগী হবে অ্যামাজন। তিনদিনের ভারত সফরে দিল্লিতে রয়েছেন জেফ বেজোস। এদিন তিনি বলেন, দেশে বাড়তি ১০ লক্ষ চাকরির জায়গা তৈরি করছে অ্যামাজন। যাতে আখেরে ভারতেরই লাভ হবে। অ্যামাজন.ইনে একটি চিঠি পোস্ট করে বেজোস লিখেছেন, “যত ঘুরছি তত আরও বেশি ভারতের প্রেমে পড়ে যাচ্ছি। ভারতীয় জনগণের অপরিসীম এনার্জি ও সৃজনশীলতা আমাকে অনুপ্রাণিত করেছে।”

এদিকে বেজোসের কথায় টলতে নারাজ পীযূষ গয়াল। তাঁর লগ্নির টোপে অ্যামাজনের বিরুদ্ধে নিয়ামক সংস্থা কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার (সিসিআই) তদন্ত প্রভাবিত হবে না। বৃহস্পতিবার এ কথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি। গয়াল বলেন, দেশে বড় লগ্নি করে ভারতীয় ব্যবসায়ীদের বিরাট উন্নতি করছেন এমন ভ্রান্ত ধারণা যদি অ্যামাজন কর্তৃপক্ষের হয়ে থাকে তবে তাঁরা ভুল করছেন। লগ্নির থেকে অনেক জরুরি দেশের বাজারে প্রচলিত আইন মেনে চলা। ভারতে বহু ব্র্যান্ডের খুচরো পণ্যের বাজারের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আইন লঙ্ঘন নিয়ে ইতিমধ্যেই অ্যামাজন এবং ফ্লিপকার্ট-ওয়ালমার্টের বিরুদ্ধে যে তদন্ত শুরু হয়েছে, তাতে দোষী প্রমাণিত হলে, সবার জন্যই একই ধরনের শাস্তি অপেক্ষা করছে। আরও পড়ুন-Piyush Goyal: ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে অ্যামাজন ভারতের কোনও উপকার করছে না, বললেন পীযুষ গয়াল

ভারতে ছোট ও মাঝারি ব্যবসাকে অনলাইনে বিক্রির সুবিধা দেওয়ার জন্য বহু কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে অ্যামাজন। ঘোষণা করেছেন অ্যামাজনের সিইও তথা প্রতিষ্ঠাতা জেফ বেজোস (Jeff Bezos)। এই শত কোটি ডলার বিনিয়োগ করে তারা কোনও মহান কাজ করছে না, মন্তব্য করলেন কেন্দ্রীয় বাণিজ্য ও রেলমন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal)। তিনি বলেন, “তারা হয়তো একশো কোটি টাকা বিনিয়োগ করতে পারে কিন্তু যদি তারা প্রতি বছর একশো কোটি টাকা করে লোকসানই করে থাকে তা হলে তো তাদের বিনিয়োগ করতেই হবে। অর্থাৎ তারা যদি একশো কোটি টাকা বিনিয়োগও করে তাহলেও তারা ভারতের খুব একটা উপকার করছে না।”