Piyush Goyal:  ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে অ্যামাজন ভারতের কোনও উপকার করছে না, বললেন পীযুষ গয়াল
মন্ত্রী পীযূষ গয়াল(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৭ জানুয়ারি: ভারতে ছোট ও মাঝারি ব্যবসাকে অনলাইনে বিক্রির সুবিধা দেওয়ার জন্য বহু কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে অ্যামাজন। ঘোষণা করেছেন অ্যামাজনের সিইও তথা প্রতিষ্ঠাতা জেফ বেজোস (Jeff Bezos)। এই শত কোটি ডলার বিনিয়োগ করে তারা কোনও মহান কাজ করছে না, মন্তব্য করলেন কেন্দ্রীয় বাণিজ্য ও রেলমন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal)। জেফ বেজোসের আর্থিক ঘোষণার পরে পরেই এই মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রীর। তিনি বলেন, “তারা হয়তো একশো কোটি টাকা বিনিয়োগ করতে পারে কিন্তু যদি তারা প্রতি বছর একশো কোটি টাকা করে লোকসানই করে থাকে তা হলে তো তাদের বিনিয়োগ করতেই হবে। অর্থাৎ তারা যদি একশো কোটি টাকা বিনিয়োগও করে তাহলেও তারা ভারতের খুব একটা উপকার করছে না।”

অ্যামাজনের সিইও জেফ বেজোস ভারতে আসার ঠিক আগেই অ্যামাজন ও ফ্লিপকার্টের বিরুদ্ধে আনুষ্ঠানিক ভাবে তদন্ত শুরু করেছে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই)। অ্যামাজন ও ফ্লিপকার্ট কী ভাবে বিপুল অঙ্কের ছাড় দিয়ে জিনিস বিক্রি করছে তা তারা খতিয়ে দেখবে। এই দুই ই-কমার্স সংস্থার বিরুদ্ধে অভিযোগ, তারা প্রতিযোগিতামূলক বাজারের নিয়ম ভেঙে বিপুল পরিমাণ ছাড় দিয়ে ক্রেতা ধরছে। ভারতের বাজার ধরার জন্য ফের নতুন করে ঝাঁপাতে চলেছে অনলাইন বিপণন সংস্থাটি। আমাজনের সিইও জেফ বেজোস ভারতে আসার পরে ৩০০টি শহরে ছোট ব্যবসায়ীরা প্রতিবাদ করবেন বলে স্থির করেছেন। তাঁরা মনে করছেন এর ফলে শহরের ছোট ব্যবসায়ীরা মার খাবেন। তাঁদের ব্যবসা উঠে যেতে পারে। ছোট ছোট দোকানের মালিকরা স্থির করেছেন তাঁরা কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের (সিএআইটি) ছত্রছায়া তাঁরা এই প্রতিবাদে শামিল হবেন। আরও পড়ুন-Bombay High Court Raps Maharashtra Government: আম্বেদকরের মূর্তি তৈরিতে হাজার কোটি অথচ শিশু হাসপাতালের টাকা দিতে গড়িমসি, ঠাকরে সরকারকে কটাক্ষ বম্বে হাইকোর্টের

দিল্লিতে একটি অনুষ্ঠানের ফাঁকে পীযূষ গয়াল বলেন, “আমি বিনিয়োগকারীদের বলেছি যে দয়া করে আইনের মর্ম উপলব্ধি করুন, তার কোথায় কী ফাঁকফোকর আছে তা খোঁজার চেষ্টা করবেন না।”