Amarnath Yatra 2020: আগামী ২১ জুলাই থেকে শুরু হচ্ছে ১৫ দিন ব্যাপী অমরনাথ যাত্রা
অমরনাথের পথে(Photo Credit: PTI)

জম্মু, ৬ জুন: এই বছর জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) বার্ষিক অমরনাথ যাত্রা (Amarnath Yatra) ২১ জুলাই থেকে শুরু হয়ে ৩ অগাস্ট পর্যন্ত টানা ১৫ দিন চলবে। এটি শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের (এসএএসবি) কর্মকর্তারা জানিয়েছেন জম্মু-কাশ্মীরের অনন্তনাগ জেলার সমুদ্রপৃষ্ঠ থেকে ৩,৮৮০ মিটার ওপরে অবস্থিত অমরনাথ যাত্রার বিষয় পর্যালোচনা করে। শুক্রবার এখানে যাত্রার 'প্রথম পূজা' অনুষ্ঠিত হয়। করোনা ভাইরাস মহামারীর কারণে এবার যাত্রার সময়কাল হ্রাস করা হয়েছে। সাধুরা ছাড়া শুধুমাত্র ৫৫ বছরের কম বয়সী তীর্থযাত্রীদের অনুমতি দেওয়া হবে। যাত্রা করা সকলের কাছেই অবশ্যই করোনামুক্ত হতে হবে এবং তার শংসাপত্র থাকতে হবে।

একজন কর্মকর্তা জানিয়েছেন, জম্মু-কাশ্মীরে প্রবেশের পথে অনুমতি দেওয়ার আগে তীর্থযাত্রীদের ভাইরাস পরীক্ষা করতে হবে। সমস্ত তীর্থযাত্রীদের সাধুদের বাদ দিয়ে অনলাইনে যাত্রার জন্য আবেদন করতে হবে। আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ১৫ দিনের মধ্যে সকাল ও সন্ধ্যায় 'আরতি' ভক্তদের জন্য সরাসরি সম্প্রচার করা হবে। কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় শ্রমিকদের জায়গা দেওয়া এবং বেস ক্যাম্প থেকে গুহা পর্যন্ত ট্র্যাক রক্ষণাবেক্ষণে অসুবিধার কারণে যাত্রা ২০২০ গেন্ডারবল জেলার বাল্টাল বেস ক্যাম্প থেকে অমরনাথের গুহা পর্যন্ত হেলিকপ্টার ব্যবহার করা হবে। আরও পড়ুন, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যা সর্বাধিক, হু হু করে বাড়ছে মৃতের সংখ্যাও

২০২০-র যাত্রা কেবল উত্তর কাশ্মীর বাল্টাল পথেই করা হবে। কোনও তীর্থযাত্রীকে এই বছর পহলগামের পথ দিয়ে যাত্রা করার অনুমতি দেওয়া হবে না বলে জানান কর্মকর্তারা। যাত্রা ২০২০, ৩ আগস্ট শ্রাবণ পূর্ণিমাতে শেষ হবে, সেদিন রাখি পূর্ণিমা উৎসবও রয়েছে।