Vice Presidential Election 2022: পরবর্তী উপ রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং
Amarinder Singh (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২ জুলাই: পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amarinder Singh) ভারতের পরবর্তী উপ রাষ্ট্রপতি (Vice President) হওয়ার দৌড়ে রয়েছেন। সূত্রের খবর, এনডিএ (NDA) সম্ভবত উপ রাষ্ট্রপতি পদের প্রার্থী হিসাবে তাঁর নাম ঘোষণা করতে পারে। নাম প্রকাশ না করার শর্তে এক বিজেপি নেতা বলেছেন, "বেশ কয়েকটি নাম ঘুরে বেড়াচ্ছে। যার মধ্যে বিশিষ্ট হলেন অমরিন্দর সিং, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan) এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি (Mukhtar Abbas Naqvi)। উপ রাষ্ট্রপতি পদে প্রার্থী চূড়ান্ত করবে বিজেপির শীর্ষ নেতৃত্ব এবং সংসদীয় বোর্ড।"

অমরিন্দর সিং সিং বর্তমানে পিঠে অস্ত্রোপচারের জন্য লন্ডনে রয়েছেন। তবে, প্রাক্তন মুখ্যমন্ত্রীর একজন ঘনিষ্ঠ সহযোগী বলেছেন যে উপ রাষ্ট্রপতি পদের জন্য এনডিএ-র মনোনীত প্রার্থী হিসাবে সিংয়ের নাম প্রস্তাব করার বিষয়ে এখনও কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি। তাছাড়া বিজেপির অন্দরে গুঞ্জন রয়েছে যে বর্তমান উপ রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুকে (Vice President M. Venkaiah Naidu) দ্বিতীয় মেয়াদে রেখে দেওয়া হতে পারে। আরও পড়ুন: Udaipur Murder Incident: কানহাইয়া লালের নৃশংস হত্যাকাণ্ডে জড়িত দুই খুনির উপর হামলা, দেখুন ভিডিও

গত বছর পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ ও কংগ্রেস ছাড়ার পর অমরিন্দর সিং পঞ্জাব লোক কংগ্রেস গঠন করেন। তিনি বিজেপির সঙ্গে জোট করে পঞ্জাব বিধানসভা নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

আগামী ৬ অগাস্ট উপ রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ২০১৭ সালের শেষ নির্বাচনে বিরোধীরা গোপালকৃষ্ণ গান্ধীকে উপ রাষ্ট্রপতি পদপ্রার্থী করেছিল। কিন্তু তিনি বেঙ্গাইয়া নাইডুর কাছে হেরে যান। নাইডু ৫১৬ ভোট পেয়েছিলেন, সেখানে গান্ধী মাত্র ২৪৪ ভোট পেয়েছিলেন।