Sino-India Standoff: 'দেশের সমস্ত জমি সুরক্ষা বাহিনীর দখলে রয়েছে', লাদাখ প্রসঙ্গে বললেন আইটিবিপি-র ডিজি এসএস দেশওয়াল
আইটিবিপি-র ডিজি এসএস দেশওয়াল (Photo: ANI)

নতুন দিল্লি, ১২ জুলাই: লাদাখে (Ladakh) চিন ভারতের জায়গা দখল করেনি বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও কংগ্রেস ও রাহুল গান্ধির দাবি, কংগ্রেস পূর্ব লাদাখে ভারতের জমি দখল করে নিয়েছে। আজ যদিও সেই দাবি উড়িয়ে দিলেন ITBP ও BSF-র ডিজি এসএস দেশওয়াল (S S Deswal)। তিনি বলেন, "আমাদের দেশের যত জমি আছে। সেটা আমাদের কাছেই আছে।" আর্থাৎ তিনি বলেন, "দেশের সমস্ত জমি আমাদের সুরক্ষা ও প্রতিরক্ষা বাহিনীর সম্পূর্ণ দখলে রয়েছে।"

হরিয়ানায় ভন্ডসিতে বৃক্ষরোপণ কর্মসূচিতে গিয়ে তিনি সাংবাদিকদের মুখোমুখি হন। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর বর্তমান সামরিক অবস্থান সম্পর্কে প্রশ্নে তিনি বলেন, "দেশের সমস্ত জমি আমাদের কাছেই রয়েছে। আমাদের জমি আমাদের সুরক্ষা বাহিনীর পুরো দখলে রয়েছে।" তিনি বলেন, "আমরা যে কোনও শ্ত্রুর থেকে দেশকে রক্ষা করতে সক্ষম। আমাদের সেই সামর্থ ও শক্তি রয়েছে।" আরও পড়ুন: Rahul Targets Government Over Ladakh: লাদাখ নিয়ে ফের কেন্দ্রীয় সরকারকে নিশানা কংগ্রেস নেতা রাহুল গান্ধির

দুই দেশে প্রতিনিধি পর্যায়ে আলোচনার পরই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শাস্তি ফেরাতে ঐক্যমত্য পৌঁছয় ভারত ও চিন। দুই দেশের সেনা প্রায় ২ কিমি করে পিছিয়ে গেছে। জানা গেছে, চিনা সামরিক বাহিনী ফিঙ্গার ফোরে সেনা কমিয়েছে। এছাড়া প্যাংগং তসো লেক থেকেও কয়েকটি বোট তারা তুলে নিয়েছে। আইটিবিপি কি এলএসি বরাবর আরও সেনা মোতায়েন করবে? এই প্রশ্নের জবাবে দেশওয়াল বলেন, প্রয়োজনীয়তা অনুসারে বাহিনী সারাদেশে রয়েছে।

তিনি বলেন, "সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনীর মনোবল খুব বেশি। স্বাধীনতার পর থেকে সুরক্ষা বাহিনী দেশের সীমান্ত রক্ষার জন্য এবং দেশের সুরক্ষার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে। আমাদের বাহিনী তাদের জীবন উৎসর্গ করেও সুরক্ষা নিশ্চিত করতে সজাগ রয়েছে। সীমান্তে সমস্ত সুরক্ষার ব্যবস্থা রয়েছে এবং আমরা বলতে পারি যে দেশের নিরাপত্তা নিশ্চিত হয়েছে।"