ALL IS NOT WELL in Ladakh: লাদাখ ভাল নেই, চিঠি দিয়ে প্রধানমন্ত্রীকে জানালেন শিক্ষা সংস্কারক সোনম ওয়াংচুক (দেখুন ভিডিও)
Save Ladakh Photo Credit: Twitter@Wangchuk66

তাঁর জীবন অবলম্বনে তৈরি হয়েছে বলিউড খ্যাত সিনেমা ‘থ্রি ইডিয়টস’। লাদাখের সেই ইঞ্জিনিয়ার, শিক্ষা সংস্কারক সোনম ওয়াংচুক এ বার চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।চিঠিতে তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, “অল ইজ় নট ওয়েল ইন লাদাখ।” কেন নেই, চিঠিতে তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি।এর আগে মোদীর একাধিক সিদ্ধান্তের পাশে দাঁড়াতে দেখা গিয়েছিল সোনমকে। এমনকি গলওয়ান সীমান্তে চিন এবং ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষ হওয়ার পর তিনি চিনা দ্রব্য বয়কট করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন। তবে এবার অভিযোগের সুরেই এ বার ‘থ্রি ইডিয়টস’ সিনেমার গান অল ইজ় ওয়েলকে অনুসরণ করেই তিনি একটি ভিডিয়ো বার্তা দিয়ে মোদীকে জানালেন, ‘অল ইজ় নট ওয়েল’ অর্থাৎ, লাদাখ ভাল নেই। যদিও কেন্দ্রীয় সরকার বলছে লাদাখে সব ঠিক আছে। তবে বাস্তবতা কিছুটা ভিন্ন।

সোনম ওয়াংচুক একটি ভিডিও বানিয়ে সেটিকে ইউটিউবে আপলোড করেছেন।  এই ভিডিওতে তিনি বলেছেন  বহু দিন ধরে লাদাখকে ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত করার দাবি জানানো হলেও এখনও এ বিষয়ে পদক্ষেপ করেনি কেন্দ্রীয় সরকার। সংবিধান মোতাবেক কোনও অঞ্চলে মোট জনগোষ্ঠীর অন্তত ৫০ শতাংশ আদিবাসী এবং জনজাতি গোষ্ঠীভুক্ত হলে অঞ্চলটিকে ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত করা যেতে পারে।কেন্দ্রশাসিত অঞ্চল হলেও লাদাখ স্বশাসন পায়নি বলে ওই বার্তায় অভিযোগ করেন সোনম।

সোনমের অভিযোগ, লাদাখের ৯৫ শতাংশ বাসিন্দাই জনজাতি গোষ্ঠীভুক্ত হওয়া সত্ত্বেও এই অঞ্চল ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত হয়নি। এর পাশাপাশি লাদাখের বিভিন্ন অঞ্চলে খনিজ দ্রব্য আহরণের জন্য যে ভাবে ডিনামাইট ব্যবহার করা হচ্ছে, তাতে হিমবাহের ক্ষতি হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।১৩ মিনিটের ভিডিয়োয় ভূকৌশলগত ক্ষেত্রে লাদাখের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে সোনম মোদীর উদ্দেশে বলেন, “আমরা যদি বাঁচি, তবেই আপনাদের দেখতে পারব।”

আর কী বললেন তিনি, দেখে নিন সেই ভিডিও-