Rahul Gandhi With Akhilesh Yadav (Photo Credit: ANI/Twitter)

লখনৌ, ৮ জুন: বিধায়ক পদ ছাড়লেন ইউপি-র প্রধান বিরোধী দলনেতা তথা কনৌজের এসপি সাংসদ অখিলেশ যাদব। এবারের লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, উদ্ধভ ঠাকরে, এমকে স্ট্যালিনের সঙ্গে ম্যান অফ দি ম্যাচ সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব-ও। রাহুল গান্ধীর সঙ্গে জুটি বেঁধে বিজেপি-র সবচেয়ে আত্মবিশ্বাসের জায়গায় নরেন্দ্র মোদীকে ধরাশায়ী করেছেন অখিলেশ। যোগী আদিত্যনাথের রাজ্যে বিজেপি-কে পিছনে ফেলে ইন্ডিয়া শিবিরের জয়ের পতাকা ওড়ালেন অখিলেশ। ইন্ডিয়া জোটকে ৩৭টি আসনে জেতানোর পাশাপাশি অখিলেশ নিজের কেন্দ্র কনৌজ লোকসভা আসনেও অনায়াসে জেতেন অখিলেশ। তবে এসপি প্রধানের সামনে দুটো সুযোগ ছিল। তিন বছর বাদে ইউপি-তে বিধানসভা নির্বাচন। লোকসভা ভোটে বড় ধাক্কা খেয়ে ব্যাকফুটে চলে গিয়েছেন যোগী আদিত্যনাথ। বিধানসভায় যোগীকে চেপে ধরতে অখিলেশকে দরকার, আবার লোকসভায় চাপে থাকা নরেন্দ্র মোদীকে চাপে রাখলেও এসপি প্রধানকে প্রয়োজন। তবে অখিলেশ কারহাল কেন্দ্রে বিধায়ক পদ ছেড়ে সাংসদ থাকছেন।

গত দু বছরে ইউপি বিধানসভায় প্রধান বিরোধী দলনেতা হিসেবে ছিল অখিলেশ। তবে দেশের রাজনীতিতে এখনও হতে পারে অনেক কিছু। চন্দ্রবাবু নাইডু, নীতীশ কুমারের সিদ্ধান্তের ওপর দাঁড়িয়ে আছে দেশের সিংহাসন। তাই অন্তত আগামী দু-তিন বছর সাংসদ হিসেবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিলেন ইউপি-র প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ। আরও পড়ুন-বিজেপির জয়ের খুশিতে নিজের আঙুল কেটে ঠাকুরকে দিলেন মোদী ভক্ত

গত কয়েক বছর অখিলেশের রাজনৈতিক পরিচয়টা কিছুটা এমন দাঁড়াচ্ছে- ২০১৯-এ তৃতীবার সাংসদ, তারপর কারহালের বিধায়ক, এরপর আজমগড়ের সাংসদ পদ থেকে ইস্তফা, ফের মৈনপুরের সাংসদ হিসেবে নির্বাচিত, এবার বিধায়ক হিসেবে পদত্যাগ।

এদিন, লখনৌয়ে ইউপি বিধানসভায় অখিলেশ তার পরিচিত মজার ছলে ঘোষণা করলেন, " ওরা আমার বংশ তুলে যখন কথাই তুলেছে, তখন মনে হল বংশ বাড়াতে সংসদেই যাই।" এসপি প্রধানের এই ঠাট্টা শুনে সব বিধায়কদের সঙ্গে হেসে ওঠেন যোগী আদিত্যনাথও।"

দেখুন ভিডিয়ো

এদিকে, রাহুল গান্ধী দুটি লোকসভা আসন থেকে জিতেছেন। কেরলের ওয়ানাড় ও উত্তর প্রদেশের রায়বারেলি-দুটিতেই বড় ব্যবধানে জেতেন রাহুল। তবে নিয়ম মেনে একটি লোকসভা আসন থেকে পদত্যাগ করতে হবে কংগ্রেসের মুখকে। সেই অনুযায়ী দলের নেতাদের সঙ্গে বৈঠক করে ওয়ানাড় থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন রাহুল। রায়বারেলির সাংসদ থেকে ইউপি-তে দলের সংগঠন চাঙ্গা ও বিজেপিকে হারাতে অখিলেশের সঙ্গে জোট গড়ে যোগী রাজ্যে আন্দোলন গড়তে চান রাহুল।