Air India's All Women Pilot Flight: বিশ্বের সর্বোচ্চ উচ্চতা নর্থ পোলে পৌঁছল চার ভারতীয় কন্যার 'স্বপ্নের' উড়ান
নর্থ পোলে পৌঁছল চার ভারতীয় কন্যার বিমান (Photo Credits: Twitter/AirIndia)

নতুন দিল্লি, ১০ জানুয়ারি: বিশ্বের সবথেকে উঁচু জায়গা, নর্থ পোলে (North Pole) পৌঁছে গিয়েছে এয়ার ইন্ডিয়ার (Air India)  সম্পূর্ণ মহিলা চালিত ফ্লাইটটি। ৯ জানুয়ারি সান ফ্রান্সিসকো থেকে উড়েছে ফ্লাইটটি। দেশের কাছে শুধু এক গর্বের দিন নয়, স্বপ্নের দিনও বটে। স্বপ্নকে সত্যি করে আজ ইতিহাসের এতে জায়গা করে নিলেন চার মহিলা পাইলট। ১১ জানুয়ারি সকালে এই ফ্লাইটটি ভারতের মাটি ছোঁয়ার কথা। ১৭ ঘণ্টার যাত্রাপথ শেষ করে আগামিকাল সকালে বেঙ্গালুরুতে পৌঁছনোর কথা।

আজ সন্ধ্যায় এয়ার ইন্ডিয়া টুইটারে টুইট করে জানায়,'AI 176 সান ফ্রান্সিসকো- বেঙ্গালুরুর বিমানটি সর্বোচ্চ উচ্চতা, নর্থ পোলের ৩২,০০০ ফুট উঁচুতে পৌঁছেছে।' বিমানতীর এই মুহূর্তে কী অবস্থানে রয়েছে তার একটি স্যাটেলাইট চিত্রও শেয়ার করে এয়ার ইন্ডিয়া। আরও পড়ুন, সম্পূর্ণ মহিলা পাইলটদের হাতে আজই উড়বে সানফ্রান্সিস্কো-বেঙ্গালুরুর প্রথম নন-স্টপ বিমান

এই ফ্লাইটটি চালাচ্ছেন চারজন মহিলা। ক্যাপ্টেন জোয়া আগরওয়াল, ক্যাপ্টেন পাপাগারি থানমাই, ক্যাপ্টেন আকানশা সোনওয়ারে এবং ক্যাপ্টেন শিবানী মানহাস। দীর্ঘ ১৬ হাজার কিমি বায়ুপথ অতিক্রম করে আসবে ভারতের মাটি ছোঁবে বিমানটি।

এই বিমানটি প্রথমবার ননস্টপ এপথে যাত্রা করছে। এর ফলে প্রকৃত সিলিকন ভ্যালি এবং ভারতীয় সিলিকন ভ্যালির মধ্যে যোগাযোগ আরও মসৃণ হচ্ছে। প্রত্যেক শনি এবং মঙ্গলবার সান ফ্রান্সিসকো থেকে বেঙ্গালুরুতে এই বিমানটি যাত্রা করবে। এই বিমানটিতে ২৩৮টি আসন রয়েছে, তার মধ্যে রয়েছে ৮টি ফার্স্ট ক্লাস, ৩৫ টি বিজনেস ক্লাস, ১৯৫টি ইকোনোমি ক্লাসের আসন।