Air India, Bharat Petroleum To Be Sold: মার্চে বিক্রি হবে এয়ার ইন্ডিয়া, সঙ্গে ভারত পেট্রোলিয়ামও; জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৭ নভেম্বর: অবশেষে এয়ার ইন্ডিয়া (Air India) বিক্রি করারই সিদ্ধান্ত নিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Finance Minister) নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। দিনের পর দিন ঋণের বোঝা বেড়েছে এয়ার ইন্ডিয়ার। রীতিমতো দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে এই সংস্থার। সরকার আগেই জানিয়েছিল এই সংস্থা বিক্রি করে দেবে। এবার সেকথা সরাসরি ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এয়ার ইন্ডিয়ার পাশাপাশি ভারত পেট্রোলিয়ামকেও (Bharat Petroleum) বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

টাইমস অফ ইন্ডিয়া-কে (TOI) দেওয়া একটি সাক্ষ্যাৎকারে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, “আমরা এই বিষয়টাতে এগোচ্ছি, আশা করছি চলতি অর্থবর্ষের মধ্যেই কাজ সম্পূর্ণ করতে পারব।” চলতি অর্থবর্ষে সরকার এই প্রতিষ্ঠানগুলি থেকে এক লক্ষ কোটি টাকা তুলতে চায় তাই আগামী বছরের মার্চেই সংস্থা দুটি বিক্রি করে দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। আরও পড়ুন, বিপজ্জনক অবস্থা কাটিয়ে একটু স্বাভাবিক হল দিল্লির দূষণ, কিছুটা স্বস্তিতে শহরবাসী

তিনি বলেন, এয়ার ইন্ডিয়া নিয়ে বিনিয়োগকারীদের (Investors) মধ্যে বিপুল উৎসাহ দেখা গেছে। তাঁর দাবি আন্তর্জাতিক রোড-শোতেও এ নিয়ে উৎসাহ দেখা গেছে। যদিও ক্রমাগত লোকসানে চলা এই সংস্থা বিক্রি করতে গিয়ে ধাক্কা খেয়েছে সরকার। এখন কোষাগারের অবস্থা শোচনীয়। এই অবস্থায় সরকার চাইছে অর্থের সংস্থান করতে। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

অর্থমন্ত্রী আরও জানান, অর্থসঙ্কট (Economic Crisis) কাটিয়ে বেরিয়ে আসার জন্য সরকার সঠিক পদক্ষেপই নেয়, যারা আগে সমস্যায় পড়েছিল, তারা ক্রমেই এই পরিস্থিতি থেকে বের হয়ে এসেছে। বিভিন্ন ক্ষেত্রের সঙ্গে যুক্ত শিল্পপতিরা নতুন করে বিনিয়োগ টানার ব্যাপারে কাজ শুরু করে দিয়েছেন। ৫৮,০০০ কোটি টাকা ঋণ মাথায় নিয়ে বসে আছে এয়ার ইন্ডিয়া। জিএসটি (GST) সংগ্রহ যে আশানুরূপ হচ্ছে না, সে কথাও বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।