Evacuation Mission From Kabul: আফগানিস্তানে এখনও পড়ে বহু ভারতীয়, উদ্ধারে যাওয়ার জন্য প্রস্তুত বায়ুসেনার সি-১৭ বিমান
ফাইল ফোটো

নতুন দিল্লি, ২১ অগাস্ট: ভারতের বায়ুসেনার (IAF) একটি সি-১৭ বিমান (C-17 transport aircraft) কাবুলে (Kabul) যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে। উপর মহলের নির্দেশ পেলেই এই বিমান আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে রওনা দেবে। সূত্রের খবর, কাবুল বিমানবন্দরে যথেষ্ট সংখ্যায় ভারতীয় নাগরিকরা জড়ো হলেই বায়ুসেনার বিমান কাবুল যাবে। একটি সি-১৭ বিমানে ২৫০ জন ভারতীয়কে উড়িয়ে আনা হতে পারে। কিন্তু, সবটাই নির্ভর করছে কতজন কাবুল বিমানবন্দরে পৌঁছতে পারবেন তার উপর। কারণ, তালিবানরা কাবুল শহরের নিয়ন্ত্রণ করছে। তারা চেকপয়েন্টেরও দখল নিয়েছে।

কাবুল বিমানবন্দর থেকে বিমান ওঠানামা বেশ কঠিন হয়ে গিয়েছে। সূত্র জানিয়েছে, আনুমানিক ৪০০ ভারতীয়কে উড়িয়ে আনার নেওয়ার প্রয়োজন হতে পারে। কিন্তু ঠিক কতজন ভারতীয় আফগানিস্তানে রয়েছেন তা এই মুহূর্তে স্পষ্ট নয়। সূত্র আরও জানিয়েছে যে আফগান নাগরিকদের ভিসার আবেদনও স্বরাষ্ট্র মন্ত্রক খতিয়ে দেখছে। আরও পড়ুন: Taliban: তালিবান বিরোধী পুলিশ প্রধানকে নৃশংসভাবে খুন? ভিডিয়ো ঘিরে চাঞ্চল্য আফগানিস্তানে

ভারতীয় দূতাবাস কর্মীদের উদ্ধারে ১৫ অগাস্ট দুটি সি-১৭ বিমান গিয়েছিল কাবুলে। কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার কারণে প্রথম বিমানটি খুব চ্যালেঞ্জিং পরিস্থিতিতে মাটি ছাড়ে। ভারতীয় মিশনের সদস্যদের নিয়ে আরেকটি বিমান মঙ্গলবার সকালে নিরাপদে আফগান আকাশসীমা ত্যাগ করে গুজরাতের জামনগরে নামে। পরে যাত্রীদের দিল্লি নিয়ে যাওয়া হয়।