AIIMS, Bilaspur: ২০১৭ তে ভিত্তিপ্রস্তর, ২০২২ এ উদ্বোধন, প্রধানমন্ত্রীর হাতে চালু হল বিলাসপুরের এইমস(দেখুন ভিডিও)
Photo Credit_Twitter

২০১৭ সালে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। আজ ৫ই অক্টোবর বুধবার হিমাচল প্রদেশের বিলাসপুরে সম্পূর্ণরূপে কার্যকরী অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  সমগ্র প্রকল্পটি প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনার অধীনে প্রতিষ্ঠিত হয়েছে।

১৪৭০ কোটি টাকা রও বেশি ব্যয়ে নির্মিত বিলাসপুরের এইমস (AIIMS) হল একটি অত্যাধুনিক হাসপাতাল যেখানে  ১৮ টি বিশেষ বিভাগ  ও  ১৭ টি সুপার স্পেশালিটি বিভাগ আছে। এছাড়া ১৮টি মডুলার অপারেশন থিয়েটার এবং ৬৪ টি আইসিইউ শয্যা সহ ৭৫০টি শয্যা রয়েছে। ১২৪৭ একর জুড়ে বিস্তৃত হাসপাতালটিতে থাকবে ২৪ ঘণ্টা জরুরি পরিষেবা।  আল্ট্রাসনোগ্রাফি, সিটি স্ক্যান, এমআরআই ইত্যাদির করার মতো আধুনিক ডায়াগনস্টিক মেশিন, অমৃত ফার্মেসি এবং জন ঔষধি কেন্দ্র এবং একটি ৩০ শয্যাবিশিষ্ট আয়ুষ ব্লক।

হাসপাতালটি হিমাচল প্রদেশের উপজাতীয় এবং দুর্গম উপজাতি এলাকায় স্বাস্থ্য পরিষেবা প্রদানের জন্য ডিজিটাল স্বাস্থ্য কেন্দ্রও স্থাপন করেছে। এছাড়াও, কাজা, সালুনি এবং কেলং-এর মতো দুর্গম উপজাতি এবং উচ্চ হিমালয় অঞ্চলে স্বাস্থ্য শিবিরের মাধ্যমে হাসপাতাল দ্বারা বিশেষজ্ঞ স্বাস্থ্য পরিষেবা সরবরাহ করা হবে।

ডাক্তারী শিক্ষায় জোয়ার আনতে এই হাসপাতালে প্রতি বছর এমবিবিএস কোর্সের জন্য ১০০জন এবং নার্সিং কোর্সের জন্য ৬০ জন শিক্ষার্থী ভর্তি নেবে।