Taj Mahal: ৫ মাস পর ২১ সেপ্টেম্বর পর্যটকদের জন্য পুনরায় খোলা হবে আগ্রার তাজমহল
তাজমহল (Photo Credit: Pixabay)

আগ্রা, ৭ সেপ্টেম্বর: পর্যটকদের জন্য খুলছে আগ্রার তাজমহল (Taj Mahal)। করোনা মহামারীতে ৫ মাস লকডাউনে (Lockdown) বন্ধ ছিল পৃথিবীর সপ্তম আশ্চর্যের এই আশ্চর্যও। অবশেষে ২১ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আগ্রার জেলা ম্যাজিস্ট্রেট তাজমহল খোলার কথা টুইট করে জানান। তবে মানতে হবে কেন্দ্রীয় নির্দেশিকা।

শারীরিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরা থাকলে তবেই তাজমহলে পর্যটকদের প্রবেশ কোর্ট দেওয়া হবে। আগে একদিনে ৫,০০০ বেশি দর্শনার্থীদের প্রবেশ করতে দেওয়া হতো, এবার শুধুমাত্র ২,৫০০ জনকে প্রবেশের অনুমতি দেওয়া হবে। ১৭ মার্চ থেকে বন্ধ ছিল তাজমহল। আনলক ৪ শুরু হওয়ার পর সব কিছু স্বাভাবিক করতে মরিয়া প্রতিটি রাজ্য। তবে নিয়ম বিধি বজায় রেখে। ইতিমধ্যে খুলে দেওয়া হয়েছে ফতেপুর সিক্রি, সিকান্দরা। আরও পড়ুন, ১ দিনে সংক্রমণ লাখ ছুঁই ছুঁই, করোনা আক্রান্তের তালিকায় বিশ্বের দ্বিতীয় দেশ ভারত

আজ ভারতে করোনা সংক্রমণের যাবতীয় পুরনো রেকর্ড ভেঙে যায়। রবিবার সারাদিনে নতুন করে করোনা আক্রান্ত (COVID-19 Cases In India) হলেন ৯০ হাজার ৮০২ জন। সঙ্গে সঙ্গেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ছাড়িয়ে যায়। ২৪ ঘণ্টায় ভারতে ৯০ হাজারেরও বেশি সংক্রামিত এনিয়ে দ্বিতীয় দিন। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে এখন মোট করোনা আক্রান্ত ৪২ লাখ ৪ হাজার ৬১৪ জন। যার মধ্যে ৮ লাখ ৮২ হাজার ৫৪২ জন সংক্রামিত। ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন ৩২ লাখ ৫০ হাজার ৪২৯ জন। দেশে এখনও পর্যন্ত করোনার মৃত্যু মিছিলে শামিল ৭১ হাজার ৬৪২ জন। মহামারীতে ধারবাহিকভাবে সবথেকে বিপর্যস্ত রাজ্য মহারাষ্ট্র।