Adar Poonawalla: বন্ধ টিকাকরণ, মহারাষ্ট্রকে ১.৫ কোটি কোভিশিল্ডের ডোজ দিচ্ছেন আদর পুনাওয়ালা
আদার পুনাওয়ালা, ফাইল ছবি

 মুম্বই, ২৩ মে: মে মাসের ২০ তারিখের পর মহারাষ্ট্র সরকারকে কোভিশিল্ড ভ্যাকসিনের ১.৫ কোটি ডোজ দেওয়া হবে। মহারাষ্ট্রের (Maharashtra) মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে এমনই প্রতিশ্রুতি দিয়েছেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনাওয়ালা (Adar Poonawalla)। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছেন এমনই।

বুধবার কোভিশিল্ড (Covishield) সংস্থার কর্তাদের সঙ্গে একটি গুরুপূর্ণ বৈঠকে বসেন মহারাষ্ট্র সরকারের মন্ত্রীরা। তারপরই ওই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানান রাজেশ টোপে। তিনি বলেন, ২০ মে-র পর কোভিশিল্ডের যে ১.৫ কোটি ডোজ পাওয়া যাবে, তা দিয়ে ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের টিকাকরণের কাজ শুরু করা হবে।

আরও পড়ুন: WHO: করোনা ভাইরাসের ভারতীয় প্রজাতি আরও সংক্রমক হয়ে উঠতে পারে, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

সম্প্রতি ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের টিকাকরণের (Covid vaccination) কর্মসূচি বাতিল করা হয় মহারাষ্ট্র সরকারের তরফে। উদ্ধব ঠাকরে সরকারের কাছে পর্যাপ্ত ভ্যাকসিন নেই। সেই কারণেই ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের টিকাকরণ এই মুহূর্তে সম্ভব নয় বলে জানানো হয়। মহারাষ্ট্র সরকারের কাছে যে টিকা রয়েছে,তা দিয়ে ৪৫ বছরের উর্ধ্বের নাগরিকদের টিকাকরণ করা হবে বলেও জানানো হয়।

মহারাষ্ট্রের পাশাপাশি দিল্লিতেও ভ্যাকসিন নেই বলে জানানো হয় কেজরিওয়াল সরকারের তরফে। ভারত বায়োটেকের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, তারা এই মুহূর্তে কেজরিওয়াল সরকারকে কোভ্যাক্সিন দিতে পারবে না। ফলে দিল্লি সরকারের কাছে যেভ্যাকসিন রয়েছে, তা দিয়ে প্রথমে ফ্রন্টলাইন ওয়ার্কার এবং ৪৫ বছরের উর্ধ্বের মানুষদের টিকাকরণ করা হবে বলে জানানো হয় দিল্লির স্বাস্থ্যমন্ত্রী মণীশ শিশোদিয়ার তরফে।