WHO: করোনা ভাইরাসের ভারতীয় প্রজাতি আরও সংক্রমক হয়ে উঠতে পারে, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
ছবি ট্যুইটার

দিল্লি, ১৩ মে: ভারতে করোনা ভাইরাসের (Coronavirus) যে প্রজাতি মিলেছে,তা আরও সংক্রমক হয়ে উঠতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর তরফে এমনই সতর্কতা জারি করা হয়েছে। গোটা বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের যে কটি প্রজাতির সন্ধান মিলেছে,তার মধ্যে এই ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমণের ক্ষমতা ভবিষ্যতে আরও অনেক বেশি হয়ে উঠতে পারে বলে দাবি করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। মঙ্গলবার বিকেলে হু-এর (WHO) তরফে এমনই একটি রিপোর্ট প্রকাশ করে জারি করা হয়েছে সতর্কতা।

তবে B.1.617 নামে যে ভারতীয় (India) ভ্যারিয়েন্ট অত্যধিক সংক্রমক বলে চিহ্নিত করেছে হু, সেখানে কতগুলি প্রজাতি রয়েছে,সে বিষয়ে সঠিকভাবে কিছু জানানো হয়নি। বার বার মিউটেশন ঘটিয়ে করোনা (Corona) ভাইরাসের এই প্রজাতি ঠিক কতটা ভয়ঙ্কর হয়ে উঠেতে পারে ভবিষ্যতে, সে বিষয়েও সঠিকভাবে কোনও তথ্য হু-এর তরফে এখনও প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন:  Black Fungus: করোনার মাঝে 'মারণ' ব্ল্যাক ফাঙ্গাসের হানাদারি, মধ্যপ্রদেশে আক্রান্ত ৫০

করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউয়ের জেরে গোটা ভারত বিপর্যস্ত। কোথাও হাসপাতালে বেড মিলছে না। আবার কোথাও অক্সিজেনে অভাবে মৃত্যু হচ্ছে মানুষের। দিল্লি, মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ সহ একের পর এক রাজ্যে কার্যত দাপিয়ে বেড়াচ্ছে করোনা ভাইরাসের এই দ্বিতীয় ঢেউ। B.1.617-এর কতগুলি ভ্যারিয়েন্ট গোটা ভারত জুড়ে ছড়িয়ে পড়েছে, সে বিষয়ে বিশেজ্ঞরা এখনও কিছু বলতে পারছেন না। তবে যাই হোক না কেন, করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের জেরে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা যে এক বড়সড় চ্যালেঞ্জের মুখে, তা স্পষ্ট।