Black Fungus: করোনার মাঝে 'মারণ' ব্ল্যাক ফাঙ্গাসের হানাদারি, মধ্যপ্রদেশে আক্রান্ত ৫০
ছবি ট্য়ুইটার

ভোপাল, ১২ মে: করোনা (Corona) আতঙ্কের মধ্যে এবার থাবা বসাতে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাসের (কালো ছত্রাক) আতঙ্ক। দিল্লি (Delhi), মহারাষ্ট্র, গুজরাটের (Gujrat) পর এবার মধ্যপ্রদেশেও হানা দিল ব্ল্যাক ফাঙ্গাস। কালো ছত্রাকের জেরে মধ্যপ্রদেশে ইতিমধ্যেই ৫০ জন আক্রান্ত হয়েছেন বলে খবর।

মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, সে রাজ্যের ৫০ জন কোভিড রোগীর শরীরে হানা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus)। মিউকর্মাইকোসিস-এর আক্রমণের জেরে ইতিমধ্যেই সে রাজ্যে পরপর ৫০ জন অসুস্থ হয়ে পড়েছেন। শুধু তাই নয়, মিউকর্মাইকোসিসে যাঁরা আক্রান্ত হয়েছেন, তাঁদের অর্থনৈতিক অবস্থা খারাপ হলে, সরকারের তরফে চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি মিউকর্মাইকোসিসে যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁদের কী ধরনের চিকিৎসা করা হবে, সে বিষয়ে সরকারি নির্দেশ পালন করতে হবে বলেও জানান মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন:  Dead Bodies In Ganga: গঙ্গায় ভাসছে লাশ, পচন ধরা ৫২টি মৃতদেহ দেখে আতঙ্ক উত্তরপ্রদেশে

ব্ল্যাক ফাঙ্গাসের আতঙ্কে মধ্যপ্রদেশে অ্যালার্ট জারি করা হয়েছে। পাশাপাশি সে রাজ্যের গান্ধী মেমোরিয়াল কলেজ, ভোপাল এবং জব্বলপুরের নেতাজি সুভাষ চন্দ্র বোস মেডিকেল কলেজে চিকিৎসা ব্যবস্থা করা হচ্ছে বলে খবর।

মিউকর্মাইকোসিস (Mucormycosis) বা ব্ল্যাক ফাঙ্গাস ত্বকের একটি গুরুতর সংক্রমণ। করোনা থেকে সেরে ওঠার পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। ওই সময় বাতাসে ভাসমান ব্ল্যাক ফাঙ্গাস থেকে অনেকে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা। বাতাস থেকে ছত্রাকের বীজ নিশ্বাস প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করার ফলে, তা ফুসফুস এবং সাইনাসকে সবচেয়ে বেশি সংক্রমিত করে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। ব্ল্যাক ফাঙ্গাসের আক্রমণকে যদি চিহ্নিত করা না যায়, তাহলে সংক্রমিত ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে বলে জানানো হয় চিকিৎসক মহলের তরফে।