Punjab Polls 2022: সবাইকে অবাক করে দল ছাড়লেন ফিরোজপুরের আপ প্রার্থী
Arvind Kejriwal (Photo Credit: ANI/Twitter)

চণ্ডীগড়, ১৭ জানুয়ারি: পঞ্জাব বিধানসভা নির্বাচনের আগে ধাক্কা খেল আম আদমি পার্টি (Aam Aadmi Party)। আগামিকাল, মঙ্গলবার পঞ্জাবে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করবেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। তার আগে দলের অন্দরেই ধাক্কা খেলেন কেজরি। দিল্লির পর ভারতের দ্বিতীয় রাজ্যে ক্ষমতায় বসার স্বপ্ন দেখা অরবিন্দ কেজরিওয়ালের দল ছাড়লেন খোদ প্রার্থী। ফিরোজপুর (গ্রামীণ) কেন্দ্রের আম আদমি পার্টির প্রার্থী আশু বাঙ্গের দল ছাড়লেন। আম আদমি পার্টি পঞ্জাবের কথা না শুনে দিল্লি থেকে চালানো হয় ও দলের কৃষক বিরোধী অবস্থানের জন্যেই তিনি প্রার্থী হওয়ার পরেও দল ছাড়লেন বলে জানালেন।

এবার এই কেন্দ্রের জন্য নতুন প্রার্থী খুঁঝতে হবে আপ-কে। ফিরোজপুর (গ্রামীন) কেন্দ্রে কাকে প্রার্থী করা হবে তা নিয়ে জোর বিতর্ক চলছিল আম আদমি পার্টিতে। অন্তত পাঁচজন আপ কর্মী নিজেদের মধ্যে লড়ছিলেন এই কেন্দ্র থেকে টিকিটের জন্য। শেষ অবধি যাকে প্রার্থী করস আপ তিনিই দল ছাড়লেন। এই কেন্দ্র গত বিধানসভা ভোটে কংগ্রেস প্রার্থী সাতকর কৌর ২২ হাজার ভোটে হারিয়েছিলেন বিজেপি সমর্থিত শিরোমণি অকালি দলের প্রার্থীকে। আম আদমি পার্টি সেখানে ৩২ হাজারের মত ভোট পেয়ে তৃতীয় হয়েছিলেন।  আরও পড়ুন: উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টিকে সমর্থনের ঘোষণা সিপিএমের  

এবার পঞ্জাবে বিজেপি ও অকালি দল আলাদাভাবে লড়ছে। বিজেপি জোট গড়েছে কংগ্রেস ছেড়ে নিজের দল গড়া প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের সঙ্গে। অন্যদিকে, বিএসপি-র সঙ্গে জোট গড়েছে অকালি দল। আগামী ১৪ ফেব্রুয়ারি এক দফাতেই হবে পঞ্জাবের বিধানসভা নির্বাচন। পঞ্জাব বিধানসভায় ১১৭টি আসন রয়েছে। ক্ষমতাসীন কংগ্রেস এবারের ভোটে কিছুটা এগিয়ে থাকলে, গোষ্ঠীদ্বন্দ্বের কারণে কিছুটা ব্যাকফুটে। বরং চণ্ডীগড় পুরভোটে দারুণ ফল করে আম আদমি পার্টি কিছুটা চনমনে। অন্যদিকে, কৃষি আইন প্রত্যাহার করে পঞ্জাবে ক্ষমতা দখলে মরিয়া বিজেপি।