Covid-19 vaccine: করোনা ভ্যাকসিন পেতে CoWin-এ বাধ্যতামূলক আধার কার্ড
Cowin (Picture Credits: PTI)

CoWin-এ প্যান কার্ড, ভোটার কার্ড-র মতো পরিচয়পত্র ব্যবহার করে নাম নথিভুক্ত করেছিলেন? তা হলে করোনা ভ্যাকসিন (COVID-19 Vaccine) পেতে মুশকিলেই পড়তে হতে পারে। জানা যাচ্ছে আধার কার্ড (Aadhaar Card)  ছাড়া অন্য কোনও সরকারি পরিচয়পত্র দিয়ে নাম রেজিস্টার করালে তা বৈধ বলে ঘোষণা করা হবে না। একমাত্র আধার কার্ড বাধ্যতামূলক ও বৈধ হিসেবে গণ্য হবে।

এমন অনেকেই রয়েছেন যাঁরা নিজেদের নাম CoWin-এ নথিভুক্ত করেছেন কিন্তু আধার কার্ডের তথ্য দেননি। তাদেরকে ফিরিয়ে দিচ্ছে ভ্যাকসিন সেন্টারগুলি। এখনও পর্যন্ত সরকারিভাবে আধার কার্ড বাধ্যতামূলক এমন কোনও ঘোষণা না হলেও CoWin অ্যাপ অন্তত তাই বলছে। বর্তমানে CoWin ওয়েবসাইটে আধার কার্ড বাধ্যতামূলক বলে উল্লেখ করা আছে। CoWin-এ নাম নথিভুক্ত করা থাকলেও টিকা নিতে যাওয়ার সময়েও সঙ্গে রাখতে হবে আধার কার্ড। এমনকি সার্টিফিকেট পেতেও জরুরি আধার কার্ড। সঙ্গে আধার কার্ড না থাকলে ভ্যাকসিন পেতে বিলম্ব হতে পারে। দীর্ঘক্ষণ অপেক্ষার পর মিলতে পারে ভ্যাকসিন। আরও পড়ুন, দৈনিক মৃত্যু ফের ৪ হাজার, আশা জাগিয়ে কমল করোনার সংক্রমণ

প্রসঙ্গত,কেন্দ্রের তরফে দিন কয়েক আগে জানানো হয়েছিল, আধার নম্বর বা কার্ড না সেইমুহূর্তে না থাকে কাউকে অত্যাবশকীয় পরিষেবা বা জরুরি পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না। কোভিড টিকাকরণ কিংবা করোনার চিকিৎসার জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক নয় বলেই কার্যত জানায় হয়েছিল। কিন্তু CoWin-এ দেখা যাচ্ছে সম্পূর্ণ বিপরীত চিত্র।