India-China Tensions: গলওয়ান উপত্যকায় সেনা সংঘর্ষ, বিপত্তি এড়াতে বাতিল দুমকা থেকে লেহ গামী শ্রমিক স্পেশ্যাল ট্রেন
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

রাঁচি, ১৭ জুন: সীমান্তে সংঘর্ষ লেগেছে, তাই ঝাড়খণ্ডের দুমকা থেকে পরিযায়ী শ্রমিকদের নিয়ে লেহ-র উদ্দেশে রওনা হতে চলা বিশেষ ট্রেন বাতিল হল। জানা গিয়েছে, লাদাখে বর্ডার রোড অর্গানাইজেশনের (Border Roads Organisation) তরফে রাস্তা তৈরির কাজ হবে। সেজন্যই দুমকা থেকে ১৬০০ নির্মাণ শ্রমিককে লেহ-তে নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল। লাদাখে রাস্তা তৈরির জন্য নির্মাণ শ্রমিক প্রয়োজন। সেকারণে ঝাড়খণ্ড সরকারের সঙ্গে বর্ডার রোড অর্গানাইজেশনের এই মর্মে একটি চুক্তিও হয়েছে। এর পর গত ১৩ জুন দুমকা থেকে ১৬০০ শ্রমিক নিয়ে একটি বিশেষ ট্রেন লেহ-তে পৌঁছে গিয়েছে। ফের শ্রমিকদের নিয়ে বিশেষ ট্রেন লেহ-র অভিমুখে রওনা হওয়ার আগেই তাতে বাধা পড়ল।

এদিকে ট্রেন বাতিল প্রসঙ্গে দুমকার ডেপুটি কমিশনার রাজেশ্বরী বি বলেন, “শ্রমিকদের নিরাপত্তার দিকটি চিন্তা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজে বেলা দুটো নাগাদ দুমকা থেকে শ্রমিকদের নিয়ে বিশেষ ট্রেন রওনা হওয়ার কথা ছিল। দুমকা থেকে ট্রেন জম্মু পৌঁছালে সেখান থেকে বর্ডার রোড অর্গানাইজেশনের তত্ত্বাবধানে সড়কপথে গন্তব্যে পৌঁছে যেতে ১৬০০ শ্রমিকের দলটি। ইতিমধ্যেই এই পদ্ধতিতে একটি ট্রেনের শ্রমিকরা দুমকা থেকে রওনা হয়ে লেহ-তে পৌঁছে গিয়েছেন। এর মধ্যে লাদাখে সীমান্তে ভারত ও চিন সেনার মধ্যে উত্তেজনা তৈরি হতেই পরবর্তী ট্রেনের যাতায়াত স্থগিত রাখা হয়েছে। কবে শ্রমিকদের ফের যাত্রা শুরু হবে তা বর্ডার রোড অর্গানাইজেশনের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।” আরও পড়ুন-Noida: করোনায় আক্রান্ত হয়েছেন, এমন সন্দেহে অবসাদে হাসপাতালের সাততলা থেকে ঝাঁপ তরুণীর

মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন সাংবাদিকদের বলেন, “লাদাখে ভারত চিন সীমান্তে দেশের সেনাদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে লালফৌজ। এই ঘটনায় তিন সেনার মৃত্যু হয়েছে। তাঁদের প্রতি আমার স্যালুট। মৃত্যু বরণ করলেও এক ইঞ্চি জমি তাঁরা ছাড়েননি। শহিদ জওয়ানদের একজন ঝাড়খণ্ডের বাসিন্দা। আমি শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানাই। এই কঠিন সময়ে ঈশ্বর যেন তাঁদের শক্তি জোগায়।”