Jammu and Kashmir: কাশ্মীরের অনন্তনাগে জঙ্গির গুলিতে হত কংগ্রেস নেতা সরপঞ্চ অজয় পণ্ডিত
ভারতীয় সেনা (Photo Credits: IANS)

শ্রীনগর, ৯ জুন: অনন্তনাগ জেলায় (Anantnag district) এক দল জঙ্গির হামলায় প্রাণ হারালেন জম্মু ও কাশ্মীরের এক সরপঞ্চ। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে সোমবার। এদিন সন্ধ্যা নাগাদ জঙ্গিদের একটি দল জেলার লুকবাওয়ান এলাকায় রাস্তার উপরে দাঁড়িয়ে গুলি ছুঁড়তে শুরু করে। সেই গুলিতেই প্রাণ হারান কংগ্রেস সরপঞ্চ অজয় পণ্ডিত। ঘটনার কিছুক্ষণের মধ্যেই তাঁকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে য়াওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থাতেই প্রাণ হারান অজয় পণ্ডিত। যদিও এখনও পর্যন্ত কোনও জঙ্গি গোষ্ঠী এই হামলা ও খুনের ঘটনার দায় স্বীকার করেনি। জানা গিয়েছে মৃত অজয় পণ্ডিত স্থানীয় কংগ্রেস নেতা। একই সঙ্গে তিনি আবার অনন্তনাগের লাকরিপোরা এলাকার সরপঞ্চও।

জানা গিয়েছে, নিজের বাড়ির খুব কাছেই সোমবার সন্ধ্যা ছটা নাগাদ গুলিবিদ্ধ হন ওই সরপঞ্চ অজয় পণ্ডিত। এদিকে ওইদিনই উপত্যকার সোপিয়ানে (Shopian district) সেনার সঙ্গে গুলির লড়াইয়ে নিকেশ চার জঙ্গি। তবে এখনই হত জঙ্গিদের পরিচয় জনা যায়নি। গত ২৪ ঘণ্টায় সোপিয়ান জেলায় এই নিয়ে দ্বিতীয়বার সেনা জঙ্গির গুলির লড়াই হল। সোপিয়ানের পিঞ্জোরা এলাকায় আত্মগোপন করে আছে জঙ্গিদের একটি দল। গোপন সূত্রে সেনার কাছে এই খবর ছিল। এর পরেই গোটা এলাকাটি ঘিরে ফেলে তল্লাশি চালাতে শুরু করে ভারতীয় সেনা। লুকিয়ে থাকা জঙ্গিরা প্রাণে বাঁচতে গুলি সেনাকে লক্ষ্যকরে গুলি চালাতে শুরু করলেই পরিস্থিতি এনকাউন্টারে বদলে যায়। সেনার তরফে পাল্টা জবাব শুরু হতেই চার জঙ্গি নিকেশ হয়েছে। গত ২৪ ঘণ্টায় সোপিয়ানে এই নিয়ে ৯ জঙ্গিকে খতম করলে নিরাপত্তা বাহিনী। আরও পড়ুন-WHO: বিশ্বজুড়ে আরও খারাপ পরিস্থিতিতে যেতে চলেছে মহামারী করোনাভাইরাস, সতর্ক করলেন হু-র প্রধান

পিঞ্জোরা এনকাউন্টারের আগে নিরাপত্তা বাহিনী ৫ হিজবুল মুজাহিদিন জঙ্গিকে নিকেশ করে। এই তালিকায় একজন জঙ্গিনেতাও রয়েছে। ইতিমধ্যেই এই তল্লাশি অভিযান নিয়ে মুখ খুলেছেন সেনার মুখপাত্র কর্ণেল রাজেশ কালিয়া। তিনি বলেন, সোপিয়ানের গুলির লড়াইয়ে নিরাপত্তা কর্মীদের মধ্যে কোনও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। শনিবার উত্তর কাশ্মীরের বারামুলার বমাই এলাকায় সন্দেহভাজন জঙ্গির গুলিতে নিহত হন এক স্থানীয় বাসিন্দা। মৃত ব্যক্তি বমাইয়ের বাসিন্দা। নাম ইশফাক আহমেদ নজর। গত ৫ তারিখে উপত্যকার রাজৌরিতে চলা এক এনকাউন্টারে সেনা গুলিতে খতম হয় এক জঙ্গি।