রাজস্থানের বারমেঢ় সীমান্তে ভারতীয় সেনার জালে পাকিস্তানি গুপ্তচর, জিজ্ঞাসাবাদের জন্য জয়পুরে আনা হচ্ছে
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

জয়পুর, ১৩ সেপ্টেম্বর:রাজস্থানের বারমেঢ় (Barmer in Rajasthan) থেকে গ্রেপ্তার পাকিস্তানি গুপ্তচর (Pakistani spy)। হামাগুড়ি দিয়ে বারমেঢ় সীমান্ত টপকে ভারতে ঢোকে সে। ভারতীয় ভূখণ্ডে ঢুকে প্রথমে লুকিয়েছিল। তবে স্থানীরা দেখতে পেয়েই তাকে হাতেনাতে ধরে সেনাবাহিনীকে খবর দেন। এরপর ভারতীয় সেনা (Indian security forces) ওই পাক গুপ্তচরকে গ্রেপ্তার করে। প্রায় তিনদিন আগে এই গ্রেপ্তারির ঘটনা ঘটলেও আজই সেনার তরফে বিষয়টি প্রকাশ্যে আনা হয়েছে। ধৃত পাকিস্তানি গুপ্তচরের নাম কিশোর। তাকে টানা তিনদিন জেরা করে কোনও গুহ্য খবর বের করতে পারেননি সেনা কর্তারা। তবে এটুকুই সে জানিয়েছে যে পাক সেনার সহযোগিতাতেই কিশোর বারমেঢ় সীমান্ত পেরিয়ে এসেছে।

) থেকে গ্রেপ্তার পাকিস্তানি গুপ্তচর (Pakistani spy)। হামাগুড়ি দিয়ে বারমেঢ় সীমান্ত টপকে ভারতে ঢোকে সে। ভারতীয় ভূখণ্ডে ঢুকে প্রথমে লুকিয়েছিল। তবে স্থানীরা দেখতে পেয়েই তাকে হাতেনাতে ধরে সেনাবাহিনীকে খবর দেন। এরপর ভারতীয় সেনা (Indian security forces) ওই পাক গুপ্তচরকে গ্রেপ্তার করে। প্রায় তিনদিন আগে এই গ্রেপ্তারির ঘটনা ঘটলেও আজই সেনার তরফে বিষয়টি প্রকাশ্যে আনা হয়েছে। ধৃত পাকিস্তানি গুপ্তচরের নাম কিশোর। তাকে টানা তিনদিন জেরা করে কোনও গুহ্য খবর বের করতে পারেননি সেনা কর্তারা। তবে এটুকুই সে জানিয়েছে যে পাক সেনার সহযোগিতাতেই কিশোর বারমেঢ় সীমান্ত পেরিয়ে এসেছে। আরও পড়ুন-বায়ো সন্ত্রাস রুখতে আগে থাকবে সেনার চিকিৎসা পরিষেবা দল, রাজনাথ সিং

এরপরেই ভারতীয় সেনা তাকে আরও জিজ্ঞাসাবাদের জন্য জয়পুরে নিয়ে এসেছে। জেরায় ওই গুপ্তচর জানিয়েছে, তার মামা নিজে তাঁকে এই সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকতে বলে। তার কাছে আদেশ ছিল যেভাবেই হোক বিএসএফ ও ভারতীয় সেনার বিষয়ে সে যেন বিশদ তথ্য সংগ্রহ করে। এদিকে সেনা ধৃত গুপ্তচরকেহেফাজতে নেওয়ার পর থেকেই সে বার বার তার বয়ান বদল করে চলেছে। তাই এখনও তাঁকে জয়পুরে এনে জিজ্ঞাসাবাদ করা হবে। নিজের সম্পর্কে ব্যক্তিগত তথ্য ছাড়া পাক সেনা, আইএসআই বা তাদের কার্যকলাপ সম্পর্কে মুখ খোলেনি ধৃত। তবে সেনার কাছে সে স্বীকার করেছে যে খোখরাপাড় সীমান্ত দিয়ে ভারতে ঢোকার জন্য তাকে পাকিস্তানি সেনা সাহায্য করেছে। সে ট্রেনে চেপে পাকিস্তান থেকে খোখরাপাড় পর্যন্ত এসেছে। তারপর ভারতীয় সেনা ওই গুপ্তচরকে সীমান্ত টপকানোর ব্যবস্থা করে দিয়েছে।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই অনুপ্রবেশের জন্য কাশ্মীরে নিয়্ন্ত্রণরেখা বরাবর বিভিন্ন লঞ্চপ্যাডে ভিড় করেছে পাক জঙ্গিরাষ মূলত জম্মু ও কাশ্মীরে বড়সড় হামলার ছক কষা হচ্ছে। এই গুপ্তচরের অনুপ্রবেশের সঙ্গে বিষয়টি জড়িত কি না তা খতিয়ে দেখা হচ্ছে।