Madhya Pradesh Accident:  উত্তরপ্রদেশের পর এবার মধ্যপ্রদেশ, ট্রাক-বাসের সংঘর্ষে মৃত ৮ পরিযায়ী শ্রমিক
মধ্যপ্রদেশে দুর্ঘটনা (Photo Credits: ANI)

মধ্যপ্রদেশ, ১৪ মে: উত্তরপ্রদেশের পর এবার মধ্যপ্রদেশ, পরিযায়ী শ্রমিকদের মর্মান্তিক মৃত্যুর যেন মিছিল লেগেছে। আরও এক ভয়াবহ দুর্ঘটনায় ৮ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হল। গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ৫০ জন। বুধবার গভীর রাতে মধ্যপ্রদেশের গুনায় দুর্ঘটনাটি ঘটে। একটি ট্রাকে চড়ে মুম্বই থেকে বাড়ি ফিরছিলেন পরিযায়ী শ্রমিকরা। ট্রাকটি যাচ্ছিল উত্তরপ্রদেশের পথে। গুনায় বাইপাসের উপর আমেদাবাদমুখী একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় ট্রাকটির। ঘটনাস্থলেই মৃত্যু হয় ৮ জনের। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। শ্রমিকদের বেশিরভাগই উত্তরপ্রদেশের উন্নাওয়ের বাসিন্দা বলে জানা গিয়েছে।

বুধবার রাতে আরও এক ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশে। হেঁটে হেঁটে বাড়ির পথে রওনা দিয়েছিল। তবে বাড়ি আর ফেরা হল না, পথেই বেপরোয়া বাসের চাকায় পিষে মৃত্যু হল ৬ জন পরিযায়ী শ্রমিকের। বুধবার গভীররাতে মর্মান্তিক দু্র্ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মুজাফ্ফরনগর-সাহারানপুর রাজ্য সড়কের (Muzaffarnagar-Saharanpur Highway) উপরে। দুর্ঘটনার ঢিল ছোঁড়া দূরত্বেই রয়েছে ঘালাউলি চেকপোস্ট। সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, ইতিমধ্যেই অজ্ঞাতপরিচয় বাসচালকের বিরুদ্ধে সুয়োমোটো মামলা রুজু করেছে স্থানী থানার পুলিশ। তবে পরিযায়ী শ্রমিকদের উপরে হওয়া দুর্ঘটনার এটাই প্রথম নয়। গত সোমবার মধ্যপ্রদেশের নরসিংহপুর গ্রামের কাছে একটি আম বোঝাই ট্রাক উল্টে গেলেই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে। ওই ট্রাকেই ছিল ২০ জন পরিযায়ী শ্রমিক। আরও পড়ুন-Muzaffarnagar-Saharanpur Highway Accident: হাঁটতে হাঁটতে পথ ফুরোলো না, বাসের চাকায় পিষ্ট হয়ে মৃত ৬ পরিযায়ী শ্রমিক

দেশের নানা প্রান্তে ভয়ঙ্কর দুর্ঘটনার মুখোমুখি হচ্ছেন ঘর ফিরতি শ্রমিকরা। কখনও হাইওয়ের ধারে ভাত খেতে বসা শ্রমিককে পিষে দিচ্ছে বাস, কখনও রেললাইনের উপরে ক্লান্তি নিয়ে ঘুমিয়ে পড়া শ্রমিকদের উপর দিয়ে চলে যাচ্ছে ট্রেনের চাকা। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে ১৭ জন অভিবাসী শ্রমিককে পিষে মেরে ফেলে এক মালগাড়ি। ওই শ্রমিকরা পায়ে হেঁটে মহারাষ্ট্রে তাঁদের কর্মস্থল থেকে হাজার হাজার  মাইল দূরে মধ্যপ্রদেশে তাঁদের বাসস্থানে ফিরছিলেন। তাঁরা এতটাই ক্লান্ত ছিলেন যে, রেললাইনের উপরেই রাত কাটাতে শুয়েছিলেন এবং ট্রেনের আওয়াজও শুনতে পাননি।