7th Pay Commission latest news: দিওয়ালির আগে সুখবর, স্বাস্থ্য পরিষেবায় যুক্ত কেন্দ্রীয় সরকারী কর্মীদের একাংশের ভাতা বাড়ল
সপ্তম পে কমিশন। (Photo Credits: PTI)

7th Pay Commission latest news today: দিওয়ালির আগে সুখবর। কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের একটা অংশের জন্য নতুন উপহার। কেন্দ্রীয় সরকারের ব্যুরোক্রেসির একটা বিশেষ অংশের জন্য ভাতা দেওয়ার ঘোষণা করা হল। দিওয়ালির আগে এই টাকা পাওয়ায় খুশি কর্মীরা। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে জড়িত কর্মীদের একাংশই সপ্তম পে কমিশনের আওতায় এই ভাতা পাবেন। কেন্দ্রীয় সরকারের নতুন নির্দেশিকার ফলে, ওইসব কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সঙ্গে জড়িত একাংশের মাসিক ভাতা ৪,১০০ টাকা এবং ৫,৩০০ টাকা হচ্ছে। পয়লা জুলাই, ২০১৯ থেকে এই নিয়ম কার্যকর হবে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারী কর্মীরা ২৬ মাসের বকেয়া পাবেন।

কেন্দ্রীয় সরকারের নতুন নির্দেশিকার বলা হয়েছে, ডাক্তার ও নার্সরা ছাড়া গ্রুপ এ এবং গ্রুপ বি-র নন-মিনিস্ট্রিয়াল কর্মীদের (Non-Ministerial Staff) হসপিটাল রোগীদের পরিষেবা-যত্নের  HPCA (Hospital Patient Care Allowance) ভাতা পাবে। তবে যারা এক মাসের ছুটিতে থাকবে তারা সে মাসে এই HPCA এবং PCA ভাতা পাবে না। আরও পড়ুন-পুজোর আগেই ষষ্ঠ পে কমিশনের রিপোর্ট, কল্পতরু মুখ্যমন্ত্রীর ছোঁয়ায় কত বাড়ল বেতন-গ্রাচুইটি?

সপ্তম পে কমিশনের ম্যাট্রিক্স লেভেল 8 এবং তার থেকে উপরে থাকা কর্মীরা HPCA/PCA ভাতা হিসাবে মাসিক ৪,১০০ টাকা পাবে। লেভেল 9-র আওতায় থাকা কর্মীরা পাবেন ৫,৩০০ টাকার ভাতা।