7th Pay Commission: আবার কি বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন?

নতুন দিল্লি, ১২ অগাস্ট: সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বা ডিএ (Dearness allowance) ২৮ শতাংশে বাড়িয়েছে। জুলাই মাসের বেতনের সঙ্গে এই বর্ধিত ডিএ পেয়েছেন কর্মচারীরা। তবে কেন্দ্রীয় সরকার শীঘ্রই জুন মাসের জন্য মহার্ঘভাতার ঘোষণা করতে পারে। যদি সেটা হয় তবে মোট ডিএ বেড়ে হবে ৩১ শতাংশ। যার অর্থ কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন আবারও বাড়বে।

চলতি বছরের জুন মাসের মহার্ঘভাতা এখনও কেন্দ্রীয় সরকার ঘোষণা করেনি। কারণ, মহার্ঘভাতা এখনও নির্ধারণ করা হয়নি। তবে, জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত মূল্যবৃদ্ধির সূচক থেকে এটা স্পষ্ট যে ডিএ আরও ৩ শতাংশ বাড়বে। এটি গুরুত্বপূর্ণ যে ২০২০ সালের জানুয়ারিতে ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল, ওই বছরের জুনে আরও ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছিল এবং পরবর্তীতে ২০২১ সালের জানুয়ারিতে ৪ শতাংশ ডিএ বাড়ানোর কথা জানায় কেন্দ্র। এই ভাবে ডিএ ২৮ শতাংশে পৌঁছেছিল। এবার আরও ৩ শতাংশ বাড়লে ৩১ শতাংশে পৌঁছবে। আরও পড়ুন: Rahul Gandhi: 'কথা বলতে দেওয়া হচ্ছে না বিরোধীদের, গণতন্ত্রের হত্যা', কেন্দ্রের বিরুদ্ধে তোপ রাহুলের

সপ্তম বেতন কমিশন অনুসারে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সর্বনিম্ন মূল বেতন ১৮ হাজার টাকা। যদি আমরা আরও ৩ শতাংশ ডিএ বৃদ্ধি ধরে ন্যূনতম বেতনের উপর হিসাব করি, তাহলে সরকারি কর্মচারীদের বেতন বছরে ৬ হাজার ৪৮০ টাকা বাড়বে।