Photo Credits: ANI

দান্তেওয়াড়া: এপ্রিল মাসের ২৭ তারিখ ছত্তিশগড়ের (Chhattisgarh) দান্তেওয়াড়াতে ডিস্ট্রিক্ট রিজার্ভ ফোর্সের গাড়িতে হামলা চালিয়ে ১০ জন জওয়ান ও গাড়ির চালককে হত্যা করেছিল মাওবাদীরা (Dantewada Maoist attack 2023)। তার ১০ দিনের মধ্যেই এই ঘটনায় জড়িত সাত মাওবাদীকে গ্রেফতার (arrest) করতে সক্ষম হল ছত্তিশগড় পুলিশ (Chhattisgarh Police)। ধৃতদের মধ্যে তিনজন নাবালককে জুভেইনাল হোমে (juvenile home)পাঠানো হয়েছে। আর বাকি চারজনের ঠাঁই হয়েছে বিচারবিভাগীয় হেফাজতে (judicial remand)।

২৭ এপ্রিল ছত্তিশগড়ের  দান্তেওয়াড়া জেলার আরানপুরের কাছে মাওবাদীদের আইইডি হামলার ফলে প্রাণ হারান ১০ জন পুলিশকর্মী-সহ ১১ জন। পুলিশ সূত্রে জানা যায়, আরানপুরের কাছে থাকা রাস্তা দিয়ে ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ডের জওয়ানদের নিয়ে একটি গাড়ি যাচ্ছিল। রাস্তায় মাওবাদীদের পুঁতে রাখা আইআইডি ফেটে যাওয়ার ফলে ভয়াবহ বিস্ফোরণ হয়। এর জেরেই মৃত্যু হয় ১০ পুলিশকর্মী ও গাড়ির চালকের।

এরপরই এই ঘটনায় জড়িত মাওবাদীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার হুমকি দেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (Chhattisgarh CM Bhupesh Baghel)। এপ্রসঙ্গে তিনি বলেন, "এটি খুবই দুঃখজনক একটি ঘটনা। মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। এই ঘটনার অপরাধীদের শাস্তি না দেওয়া পর্যন্ত এই লড়াই চলবে।"