2008 Jaipur Bomb Blasts: জয়পুরের ধারাবাহিক বিস্ফোরণকাণ্ডে দোষী চারজনকে মৃত্যুদণ্ডের আদেশ দিল আদালত
জয়পুরের ধারাবাহিক বিস্ফোরণকাণ্ডে দোষী চারজনকে মৃত্যুদণ্ডের আদেশ দিল আদালত (Photo Credits: PTI)

জয়পুর, ২০ ডিসেম্বর: ২০০৮ সালে জয়পুরে (Jaipur) পর পর বিস্ফোরণ। প্রাণ কেড়েছিল কমপক্ষে ৭০ জনের। সেই মামলায় গত বুধবারই চার জন অভিযুক্তকে দোষী সাব্যস্ত করেছে জয়পুরের বিশেষ আদালত (Jaipur Court)। তাদের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের দোষী সাব্যস্ত করা হয়েছে। আজ শুক্রবার দোষীদের মৃত্যুদণ্ডের সাজা ঘোষণা করল জয়পুরের বিশেষ আদালত। তবে বেকসুর খালাস ওই বিস্ফোরণকাণ্ডে দোষী পঞ্চম অভিযুক্ত।

২০০৮ সালের ১৩ মে পর পর আটটি বিস্ফোরণে রক্তাক্ত হয়েছিল গোলাপি শহর (Pink City)। বিস্ফোরণের ছক কষার অভিযোগ আনা হয় মহম্মদ সইফ, মহম্মদ সারওয়ার আজমি, মহম্মদ সলমন, সইফুররেহমান এবং শাহবাজ হুসেনের বিরুদ্ধে। এরমধ্যে শাহবাজকে বুধবার বেকসুর খালাস করে দিয়েছে জয়পুর আদালত। তাঁর বিরুদ্ধে বিস্ফোরণগুলির দায় স্বীকার করে ই-মেল পাঠানোর অভিযোগ এনেছিল পুলিশ। কিন্তু শাহবাজের বিরুদ্ধে আনা অভিযোগের সত্যতা প্রমাণ করতে না পারায় তাকে বেকসুর খালাস করে আদালত। বাকি চার জনকে ভারতীয় দণ্ডবিধির ১২০(বি) অর্থাৎ ষড়যন্ত্র করার ধারায় দোষী সাব্যস্ত করল আদালত। আরও পড়ুন: Delhi: CAA-র বিরুদ্ধে প্রতিবাদের জের, দিল্লিতে বন্ধ অন্তত ২০টি মেট্রো স্টেশন

তবে বিস্ফোরণের (Bomb Blast) পর ১১ বছর কেটে গেলেও অন্য তিন অভিযুক্ত, সাজিদ বাদা, মহম্মদ খালিদ এবং শারান এখনও ফেরার। বাকি অভিযুক্তরা তিহার জেলে বন্দি। তাদের বিরুদ্ধে রায়দান এখনও বাকি। অন্যদিকে, আর দু'জন অভিযুক্ত, মহম্মদ আতিফ এবং সাজিদ ছোটা ইতিমধ্যেই মারা গিয়েছে।