PM Narendra Modi: শিয়রে অসম বিধানসভা নির্বাচন, ১৫হাজার কোটি টাকা বরাদ্দ উত্তর-পূর্ব ভারতের জন্য
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

গুয়াহাটি, ১৮ ফেব্রুয়ারি: শিয়রে অসমের বিধানসভা নির্বাচন (Assam Assembly Election 2021)। তার আগেই মাস্টারস্ট্রোক নরেন্দ্র মোদির। দিল্লি থেকে ভার্চুয়াল বৈঠকে একাধিক উন্নয়নমূলক প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার অসমের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য মোদি বরাদ্দ করলেন ১৫ হাজার কোটি টাকা। ব্যবসা, অর্থনীতি এবং শিল্পের অগ্রগতির পাশাপাশি উত্তর-পূর্ব ভারতে পর্যটন শিল্পের ক্ষেত্রেও এক নয়া দিগন্তের উন্মোচন হবে।

এই বিশাল কানেকটিভি প্রোজেক্ট পশ্চিমবঙ্গ, অসম, মণিপুর, মেঘালয়া, মিজোরাম এবং ত্রিপুরার মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করবে। পাশাপাশি প্রতিবেশি দেশ বাংলাদেশ এবং ভুটানের মঘ্যে যান চলাচলের ক্ষেত্রেও এই প্রজেক্টের অংশীভূত রাস্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। এদিনই ব্রহ্মপুত্র নদের উপর ১৯ কিলোমিটার লম্বা ধুবরি-ফুলবাড়ি সেতুর উদ্বোধন করেন নরেন্দ্র মোদি।

৩,২৩১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে মহাবহু-ব্রহ্মপুত্র প্রজেক্টের জন্য। এরমধ্যে রয়েছে আরও-প্যাক্স ভেসেল অপারেশনের সুবিধি। এটি মিলবে নীমাটি-মাজুলি আইল্যান্ড, নর্থ গুয়াহাটি-সাউথ গুয়াাটি এবং ধুবড়ি-হাতসিঙ্গিমারি এবং জোগিগহোপাতে ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট ট্রান্সপোর্ট টার্মিনাল। এছাড়া পর্যটকদের জন্য একাধিক জেটি তৈরির জন্যও টাকা বরাদ্দ করা হয়েছে ব্রহ্মপুত্র নদের উপরে। ব্রহ্মপুত্র নদের উপরে নীমাটি, বিশ্বনাথ ঘাট, পান্ডু এবং জোগিগহোপাতে তৈরি হবে এই টুরিস্ট জেটির ঘাট। এছাড়া ব্যবসার সম্প্রসারণের জন্য দু'টি ই-পোর্টালের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি- কার-ডি (কার্গো ডেটা) এবং পানি (পোর্টাল ফর অ্যাসেট নেভিগেশন ইনফরমেশন)।