Delhi Violence: দিল্লি হিংসায় পুড়ে খাক ঘর-বাড়ি-স্কুল, ক্ষতিপূরণ দেবে দিল্লি সরকার
(Photo Credits: ANI)

নয়াদিল্লি, ৬ মার্চ: সিএএ (CAA) সমর্থক এবং প্রতিবাদকারীদের মধ্যে সংঘর্ষে জ্বলে ওঠে দিল্লি। হিংসায় ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গিয়েছে একাধিক বাসিন্দার। তাদেরকে এবার ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করল দিল্লি সরকার। উত্তর-পূর্ব দিল্লিতে (North-East Delhi) হিংসার জেরে যাদের ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গিয়েছে। তাদেরকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার। পাশাপাশি, যাদের বাড়ি অল্প-বিস্তর ক্ষতি হয়েছে। তাদেরকেও ২.৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার। শুক্রবার এমনটাই ঘোষণা করলেন দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসোডিয়া (Manish Sisodia)। বৃহস্পতিবার ক্যাবিনেট মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

দু'দিনের জন্য ভেরিফিকেশন ড্রাইভ চালু করবে দিল্লি সরকার। দিল্লি হিংসায় যারা ক্ষতির সম্মুখীন হয়েছেন। তাদের কাছে ক্ষতিপূরণের টাকা পৌঁছেছে কিনা সেটিও খতিয়ে দেখা হবে। দিল্লি হিংসায় একটি স্কুলও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। যে স্কুলের ছাত্রসংখ্যা ছিল ১০০০। স্কুলটিকে ক্ষতিপূরণ দেওয়া হবে ১০ লাখ টাকা। আরও পড়ুন: Governor Jagdeep Dhankhar: 'রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি উদ্বেগজনক', অমিত শাহের সঙ্গে দেখা করে বললেন রাজ্যপাল 

এর আগে ২৭ ফেব্রুয়ারি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে হিংসার ঘটনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। মৃতদের পরিবারকে ১০ লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। দিল্লি উত্তর-পূর্বাঞ্চলীয় জেলায় সংঘর্ষে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে ত্রাণ দেওয়ার কথাও তিনি ঘোষণা করেছিলেন। মুখ্যমন্ত্রী বলেছিলেন যে দিল্লি সরকার হিংসা কবলিত অঞ্চলে খাবার সরবরাহ করবে। তিনি আরও বলেছিলেন যে দিল্লি সরকার দাঙ্গা-আক্রান্তদের পুনর্বাসন ও উদ্ধার কাজ করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা নিচ্ছে।