'Amit Shah Disowns Modi' Fact Check (Photo Credits: X)

সোশ্যাল মিডিয়া ব্যবহারের প্রবণতা যত বাড়ছে মানুষের মধ্যে, ততই বাড়ছে ভুয়ো খবর ছড়ানোর প্রবণতাও। বিভিন্ন ধরণের ভুয়ো সংবাদ প্রায়শই সমাজমাধ্যমে ভাইরাল হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে সংক্রান্ত একটি বার্তা ছড়াচ্ছে হোয়াটসঅ্যাপ জুড়ে (WhatsApp Message)। এই বার্তায় 'অমিত শাহ প্রধানমন্ত্রী মোদীর থেকে দূরত্ব বজায় রাখছেন' নামের একটি ভিডিয়ো নেটিজেনদের না দেখার জন্যে সতর্ক করা হয়েছে। এই বার্তায় দাবি করা হচ্ছে যে, ভাইরাল ওই ভিডিয়োটিতে একটি বিপজ্জনক ভাইরাস রয়েছে। যা আপনার মোবাইল ফোনটিকে ফর্ম্যাট করতে পারে। যার ফলে ফোন থেকে সমস্ত তথ্য নিমেষে উড়ে যাবে। এই বার্তার সঙ্গেই একটি মোবাইল নম্বর উল্লেখ করে তা ব্লক করার অনুরোধ করা হয়েছে। 9266600223 নম্বরটি ক্রেডিট/ডেবিট কার্ড হ্যাকারদের সঙ্গে যুক্তি দাবি করে বার্তায় নম্বরটি ব্লক করতে অনুরোধ করা হয়েছে সকলকে।

এই বার্তাটি শুধুমাত্র হোয়াটসঅ্যাপেই নয়, ফেসবুক এবং টুইটারের মতো অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও দ্রুত ছড়িয়ে পড়ছে। বার্তায় আরও বলা হয়েছে, আরও বেশি সংখ্যক মানুষের কাছে এই বার্তা পৌঁছে দেওয়ার জন্যে তা রেডিয়োতেও সম্প্রচার করা হবে।

তবে হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া এই বার্তা সত্য নাকি মিথ্যা? 

বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই বার্তা ছড়িয়ে পড়ার পর একটি তদন্ত করা হয়, সেখানে দেখা যায় যে এই বার্তাটি সম্পূর্ণ ভুয়া (Fake WhatsApp Message)। সরকারের তরফে বা কোনো রেডিয়ো স্টেশনে এই ধরনের কোনো ঘোষণা করা হয়নি।

এর আগে ২০২০ সালেও মোদী এবং শাহ সংক্রান্ত এই একই বার্তা হোয়াটসঅ্যাপ সহ অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়েছিল। সেই সময়েও ফ্যাক্ট চেকের মাধ্যমে জনগণকে জানানো হয়েছিল, কেবলমাত্র সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্যে এই ধরণের ভুয়ো সংবাদ ছড়ানো হচ্ছে।