Cauvery Dispute: কাবেরীর জলের ভাগ নিয়ে ফের উত্তাল কর্ণাটক-তামিলনাড়ু
Farmers protest against Cauvery water release (Photo Credit ANI)

নয়াদিল্লি: কাবেরী জলের ভাগ নিয়ে ফের অশান্তি শুরু হয়েছে দুই পড়শি রাজ্যে। কর্ণাটকের কৃষকদের একটি দল তামিলনাড়ুতে কাবেরী জল ছেড়ে দেওয়ার আদেশের বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলনে (Farmers protest) নেমেছেন। গতকাল সারা রাতব্যাপী মোমবাতি-প্রদীপ জ্বালিয়ে জেগে বসে থেকে তাঁরা আন্দোলন করেছেন। আজ সকালে শ্রীরঙ্গপাটনার কাছে মান্ডিয়াতে বিক্ষোভ শুরু হয়েছে। কংগ্রেস সমর্থিত স্বতন্ত্র বিধায়ক দর্শন পুত্তানাইয়া প্রতিবাদে যোগ দিয়েছেন।

স্বল্প বৃষ্টির কারণে এমনিতেই কর্নাটকের (Karnataka) জলাধারগুলির হাল খারাপ। এই পরিস্থিতিতে আগামী ১৫ দিন ৫০০০ কিউসেক করে জল তামিলনাড়ুকে (Tamil Nadu) জল দেওয়ার জন্য কর্নাটক সরকারকে বলেন ‘কাবেরী জল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ’। কমিটির সুপারিশে ১৫ দিনের জন্য যে জল ছেড়ে দেওয়ার অন্তর্বর্তী আদেশ গৃহীত হয়েছে তার বিরুদ্ধে কৃষকরা এই বৃহত্তরর আন্দোলন নেমেছেন। রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার কাবেরী জল সমস্যা নিয়ে আলোচনা করতে দিল্লি যাওয়ার পরিকল্পনা করেছেন।

উল্লেখ্য, কাবেরির জল নিয়ে দক্ষিণের দুই রাজ্যের মধ্যে বিরোধ চলে আসছে কয়েক দশক ধরে। ১৯৯০ সালে, কেন্দ্র তাদের মধ্যে বিচার করার জন্য কাভেরী জল বিরোধ ট্রাইব্যুনাল গঠন করে।

দেখুন টুইট