Bank Holidays In April, 2023: এপ্রিলে ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন কোন দিন কাজ হবে না ব্যাঙ্কে
Reserve Bank Of India (Photo Credits: PTI)

উৎসবের মরসুম ধীরে ধীরে শুরু হওয়ায় দেশের সমস্ত বেসরকারি ও সরকারি ব্যাঙ্কে ছুটির (Bank Holiday) সংখ্যা বাড়ছে। আগামী এপ্রিল মাসে (April) মাসে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ ছিল ছুটির কারণে। এপ্রিলে (April) মাসে মোট ১৫টি ব্যাঙ্ক ছুটি রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া (RBI) প্রতি মাসের জন্য একটি ছুটির ক্যালেন্ডার তৈরি করে, যেখানে ব্যাঙ্ক ছুটির দিনগুলি উল্লেখ করা হয়। ওই দিনগুলিতে ব্যাঙ্কে গিয়ে পরিষেবা পাওয়া যাবে না। এইসব ছুটির দিনে সরকারি, বেসরকারি, বিদেশি, সমবায় ও আঞ্চলিক ব্যাঙ্কের সব শাখা বন্ধ থাকে। এছাড়াও ব্যাঙ্কগুলি প্রতি মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার বন্ধ থাকে। আগামী মাসে মোট ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। তবে সেটা দেশের বিভিন্ন জায়গা মিলিয়ে

ব্যাঙ্ক ছুটির দিনগুলি আঞ্চলিক এবং রাজ্য ভেদে আলাদা হতে পারে। আঞ্চলিক অনুষ্ঠান এবং রাজ্যের বিশেষ বিশেষ উৎসবগুলিতে ব্যাঙ্ক ছুটির সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যাঙ্কগুলির পক্ষ থেকে গ্রাহকদের অগাস্ট মাসে ব্যাঙ্কে যাওয়ার আগে সব ছুটির দিনগুলি দেখে নিতে অনুরোধ করা হয়েছে। আরও পড়ুন-কর্ণাটক বিধানসভা নির্বাচনের জন্য প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া সহ ১২৪ জন প্রার্থীর তালিকা প্রকাশ কংগ্রেসের

এক ঝলকে দেখে নিন কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে:

(The Bank Holiday April 2023 list is as follows)

১) পয়লা এপ্রিল, ২০২৩- দেশজুড়ে ব্য়াঙ্ক থাকবে। কিছু কারণের জন্য শুধুমাত্র আইজল, শিলং, সিমলা এবং চণ্ডীগড়ের ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২) ২ এপ্রিল, ২০২৩ (রবিবার): রবিবার দেশজুড়ে ব্যাঙ্ক থাকে।

৩) ৪ এপ্রিল, ২০২৩ (মহাবীর জয়ন্তী)- মহাবীর জয়ন্তীতে দেশের অধিকাংশ জায়গায় ব্য়াঙ্ক বন্ধ থাকে।

৪) ৫ এপ্রিল, ২০২৩- হায়দরাবাদে ব্যাঙ্ক থাকবে। কারণ সেইদিন বাবু জগজীবন রামের জন্মবার্ষিকী।

৫) ৭ এপ্রিল, ২০২৩ (গুড ফ্রাইড)- গুড ফ্রাইডে-তে দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে। শুধুমাত্র আগরতলা, আমেদাবাদ, গুয়াহাটি, জয়পুর, জম্মু, সিমলা এবং শ্রীনগর ছাড়া।

৬) ৮ এপ্রিল, ২০২৩- মাসের দ্বিতীয় শনিবার। নিয়ম মেনে দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধ।

৭) ৯ এপ্রিল, ২০২৩ (রবিবার)- রবিবার দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধ।

৮) ১৪ এপ্রিল, ২০২৩ (আম্বেদকরের জন্মদিন) - দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে শুধুমাত্র আইজল, ভোপাল, নিউ দিল্লি, রায়পুর, শিলং এবং সিমলা ছাড়া। বাবাসাহেব আম্বেদকরের জন্মবার্ষিকী উপলক্ষ্যে।

৯) ১৫ এপ্রিল, ২০২৩ (পয়লা বৈশাখ)- বাংলা নবর্ষের প্রথম দিন পশ্চিমবাঙলায় ব্য়াঙ্ক বন্ধ। পাশাপাশি বিহু, ভোগ বিহু, হিমাচল দিবসের কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে অসম, ত্রিপুরা, কেরল, হিমাচলপ্রদেশেও।

১০) ১৬ এপ্রিল, ২০২৩ (রবিবার)- দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধ।

১১) ১৮ এপ্রিল, ২০২৩- জম্মু এবং শ্রীনগরে শাব-ই-কাদের উপলক্ষ্যে জম্মু-কাশ্মীরে ব্যাঙ্ক বন্ধ।

১২) ২১ এপ্রিল, ২০২৩ (ঈদ উল ফিতর)- জম্মু-শ্রীনগর সহ দেশের বিভিন্ন জায়গায় ঈদ-উল-ফিতরের কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৩) ২২ এপ্রিল, ২০২৩- ঈদ এবং মাসের চতুর্থ শনিবারের কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৪) ২৩ এপ্রিল, ২০২৩ (রবিবার)- দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধ।

১৫) ৩০ এপ্রিল, ২০২৩ (রবিবার)- দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধ।