Soumitra Chatterjee Health Update: সংকট পুরোপুরি না কাটলেও আগের থেকে ভালো আছেন সৌমিত্র
সৌমিত্র চ্যাটার্জি (Photo Credits: Facebook)

কলকাতা, ৪ নভেম্বর: মোটের উপরে ভালোই আছেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্যোপাধ্যায় (Soumitra Chatterjee)। মঙ্গলবার তাঁর চতুর্থবারের ডায়ালিসিস হয়েছে। তিনি যে অসামান্য লড়াই করে চলেছেন, তা জানিয়েছেন বেলভিউ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অরিন্দম কর। তাঁর হিমোগ্লোবিনের মাত্রা আর নতুন করে কমেনি। এমনকী, রবিবার যে রক্তক্ষরণ বন্ধ হয়েছিল তা তেমনই আছে। নতুন করে আর কোনও রকম রক্তক্ষরণ হয়নি। গ্লুকো কোমামিটারে সচেতনতার মাত্রা ১০-এর আশপাশে অর্থাৎ বাড়েওনি কমেওনি। প্লেটলেট স্বাভাবিক রয়েছে। শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ ঠিকঠাক কাজ করছে। সৌমিত্রবাবুকে সুস্থ করতে যা যা থেরাপির প্রয়োজন রয়েছে তার সবটাই চলছে। তাই অভিনেতা সৌমিত্রবাবুর শারীরিক অবস্থা নিয়ে যেন কোনও রকম গুজব না রটে তা জানিয়েছেন ডাক্তার অরিন্দম কর। আরও পড়ুন- Kali Puja 2020: করোনা রোগীদের জন্য ক্ষতিকারক হতে পারে বায়ুদূষণ, রাজ্যবাসীর কাছে কালীপুজোয় বাজি না ফাটানোর আর্জি রাজ্য সরকারের

মঙ্গলবার সৌমিত্রর শরীরে চতুর্থ বারের জন্য ডায়ালিসিস হয়। এর ফলে রক্তে ক্রিয়েটিনিন ও ইউরিয়ার মাত্রা কমেছে। একই সঙ্গে স্বাভাবিক মাত্রায় রয়েছে ভেন্টিলেশনও। এদিকে গত কয়েক সপ্তাহ ধরে চিকিৎসকদের ক্রমাগত চেষ্টা সত্ত্বেও তাঁর কোভিড রিলেটেড এনসেফালোপ্যাথি এবং স্নায়বিক অবস্থার বিশেষ উন্নতি না হওয়ায় আচ্ছন্ন ভাব কাটেনি সে ভাবে। ফলে, ৮৫ বছরের অভিনেতাকে নিয়ে প্রবল দুশ্চিন্তায় রয়েছেন চিকিৎসকরা। তবে, এদিন কিছুটা আশার আলো দেখা গিয়েছে।

তবে রবিবার ফেলুদার শারীরিক অবস্থা যে সংকট জনক ছিল তার থেকে এখন অনেকটাই ভালো পরিস্থিতি। শরীরের অভ্যন্তরীণ রক্তক্ষরণ চিকিৎসকদের চিন্তায় রাখছিল। রবিবারও তা নিয়ন্ত্রণে না আসার ফলে অশীতিপর অভিনেতার হিমোগ্লোবিন এক ধাক্কায় অনেকটা নেমে গিয়েছিল। সিটি অ্যাঞ্জিওগ্রাফিতে রক্তক্ষরণের উৎসস্থল চিহ্নিত করে সেখান থেকে রক্তক্ষরণ বন্ধের চেষ্টা করা হলেও পুরোপুরি সফল হতে পারেননি চিকিৎসকরা। সিটি অ্যাঞ্জিওতে ব্যবহৃত ডাই শরীর থেকে বের করে দিতে রবিবারও ডায়ালিসিসও করা হয় সৌমিত্রকে।