Shantanu Maheshwari: ওটিপি নয়, ভুয়ো ফোন নয়, অভিনব পন্থায় সাইবার জালিয়াতির শিকার গাঙ্গুবাই অভিনেতা শান্তনু মহেশ্বরী
Alia Bhatt and Shantanu Maheshwari (Photo Credits: Instagram)

মুম্বই, ২ ফেব্রুয়ারিঃ ক্রমশ বাড়ছে সাইবার জালিয়াতির (Cyber Fraud) সংখ্যা। যত দিন যাচ্ছে তত সূক্ষ্ম থেকে সূক্ষ্মতর হচ্ছে প্রতারণার ধরন। মানুষজন টেরও পাচ্ছে না কীভাবে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যাচ্ছে। এবার সাইবার প্রতারণার শিকার হলেন অভিনেতা তথা নৃত্যশিল্পী শান্তনু মহেশ্বরী (Shantanu Maheshwari)। প্রতারণার জঘন্য অভিজ্ঞতার কথা এক সাক্ষাৎকারে নিজেই জানিয়েছেন অভিনেতা।

কোন ওটিপি (OTP) চাওয়া হয়নি শান্তনুর কাছে কিংবা আসেনি কোন ভুয়ো নম্বর থেকে ফোনও। এক অভিনব পন্থায় অভিনেতার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৫ লক্ষ টাকা সরিয়ে ফেলেছে প্রতারকেরা। 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি' (Gangubai Kathiawadi) অভিনেতা জানান, তাঁর আক্সিস ব্যাঙ্কের অ্যাকাউন্টে তাঁর নামে একটি বিকল্প ক্রেডিট কার্ড তৈরি করা হয়। সেই অ্যাকাউন্টে থাকা তাঁর যাবতীয় তথ্য যেমন ইমেল আইডি, ফোন নম্বর বদলে যায় তাঁর অজান্তেই। এরপর সেই কার্ড থেকে তুলে নেওয়া হয় ৫ লক্ষ টাকা। এই ঘটনায় ব্যাঙ্কের গাফিলতি রয়েছে বলেই দাবি করেছেন শান্তনু। কোনরকম ভেরিফিকেশন বা যাবাই ছাড়া কীভাবে তাঁর অ্যাকাউন্টের ইমেল আইডি এবং ফোন নম্বর বদল হল ব্যাঙ্কে! প্রশ্ন তুলেছেন নৃত্যশিল্পী।

সাক্ষাৎকারে শান্তনু (Shantanu Maheshwari) আরও জানান, রেস্তোরাঁয় খেতে গিয়ে বিল দেওয়ার সময়ে তিনি লক্ষ্য করেন তাঁর ওই অ্যাকাউন্টে যথাযথ ব্যালেন্স নেই। অথচ তিনি জানতেন সেখানে ৫ লক্ষ টাকা ক্রেডিট ব্যালেন্স রয়েছে। এরপর ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করেন শান্তনু। তবে ব্যাঙ্কের তরফে কোন সুরাহা হয়নি বলেই অভিযোগ তাঁর। সাইবার বিভাগেও বিষয়টি জানিয়েছেন তিনি। সব মিলিয়ে এক ভীষণই ক্লান্তিকর অভিজ্ঞতা আলিয়ার অভিনেতার।