কৃষকের হতাশা উঠে এল আন্ডারগ্রাউন্ড অথরিটি খ্যাত ইপিআরের র‌্যাপের ছন্দে
র‌্যাপার ইপিআর (Photo Credits: Facebook)

কলকাতা, ১৯ অক্টোবর: ভারতের কৃষকেরা (Farmers) আজও ভালো নেই। নিজেদের দাবিদাওয়া নিয়ে পথে নামতে হয়েছে বার বার। মাইলের পর মাইল পায়ে পা মিলিয়েছেন লাখ লাখ কৃষক। কৃষকেরা দাম না পেয়ে পেঁয়াজ, টম্যাটো ছুঁড়ে ফেলে দিয়েছেন কেউ আবার ঋণের বোঝায় আত্মহত্যা করেছেন। ২০১৬- র পর থেকে চাষীদের আত্মহত্যার (Suicides) তথ্য উধাও। কেমন আছেন দেশের চাষীভাই, কৃষকেরা কেউ খোঁজ নেয় না। এই নিয়ে একটি চ্যানেলের রিয়েলিটি শো' তে র‍্যাপ (Rap song) গান বেঁধেছেন কলকাতার ইপিআর আইয়ার (EPR Iyer) ওরফে আন্ডারগ্রাউন্ড অথরিটি (Underground Authority) ব্যান্ডের ভোকালিস্ট। সেখানে রানার্স আপ (Runners Up) হন ইপিআর।

কলকাতায় বেড়ে ওঠা শান্তনম শ্রীনিবাসন আইয়ারের সেই র‌্যাপের ভিডিয়োই ভাইরাল এখন ফেসবুকে। তাঁর প্রতিটি র‌্যাপে রয়েছে বর্তমান সমাজের কথা। সহস্র কৃষকের হয়ে আওয়াজ উঠিয়েছেন। না এটা কোনো রাজনৈতিক দলের ইস্তাহার নয়, নির্বাচনের প্রচার নয়। এই সব কথা উঠে আসছে র‌্যাপের ছন্দে। রাজপথে বা মাঠে রাজনীতির সভাতেও নয়, উঠে আসছে জেন-ওয়াইয়ের পছন্দের চ্যানেলের ঝকঝকে অনুষ্ঠানে।

আরও পড়ুন, অমিতাভ বচ্চনের শারীরিক অবস্থা স্থিতিশীল; চার দিন পর হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন বিগ-বি

তবে গানের দুনিয়া শান্তনমকে চেনে ‘ইপিআর’ নামে। ইপিআর আইয়ারকে সবাই চেনেন আন্ডারগ্রাউন্ড অথরিটির ভোকালিস্ট হিসেবে। সেই অনুষ্ঠানের একটি গানের টুকরো বৃহস্পতিবার থেকে ছড়িয়ে পড়ে ফেসবুকে। এরপর অজস্র শেয়ার হয়। র‌্যাপের মাধ্যমে প্রতিবাদের ভাষা মানুষের এত কাছে পৌঁছে দেওয়া যায় তা কতজন ভেবেছিল? তরুণ প্রজন্মের কাছে পৌঁছতে এটি প্রতিবাদের একটি জনপ্রিয় মাধ্যম। এরআগে আমরা 'গালি বয়' ছবিতেও দেখেছি র‌্যাপ কীভাবে প্রতিবাদের ভাষা হয়ে উঠতে পারে। তবে রিয়েলিটি শো' য়ের মঞ্চেও যে দেশের সামাজিক, অর্থনৈতিক বিষয় উঠে আসতে পারে তা সত্যিই অভাবনীয়। তামিলনাড়ুর আইয়ার পরিবারের সন্তান হলেও বেড়ে ওঠা তাঁর কলকাতাতেই। তাইতো মনেপ্রাণে বাঙালি দক্ষিণী এই গায়কের র‌্যাপেও ছিল রবীন্দ্রনাথের 'যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে' গানের লাইন।