The Kashmir Files Controversy: ছবিকে অপমান মানে কাশ্মীরি পণ্ডিতদের অপমান, চটলেন বিজেপি মুখপাত্র
Nadav Lapid, Savio Rodrigues (Photo Credit: Twitter)

চলচ্চিত্র উৎসবের মঞ্চে বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) কে ‘প্রচারমূলক’ এবং ‘অশ্লীল’ বলে মন্তব্য করেন চলচ্চিত্র উৎসবের প্রধান জুরি নাদাভ ল্যাপিড (Nadav Lapid)। ৫৩’তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে দাঁড়িয়ে ছবিকে (The Kashmir Files Controversy) এইরূপ অপমান করার জন্যে কড়া ভাষায় নাদাভের সমালোচনা করলেন বিজেপি মুখপাত্র স্যাভিও রডরিগেজ (Savio Rodrigues)। বললেন, এই ছবিকে অপমান করে লাদাভ আসলে কাশ্মীরি পণ্ডিতদের অপমান করেছেন।

সোমবার ছিল ৫৩’তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (International Film Festival Of India 2022) শেষ দিন। আর সেই মঞ্চেই বিবেক অগ্নিহোত্রীর ছবি নিয়ে নিন্দার ঝড় তোলেন চলচ্চিত্র উৎসবের প্রধান জুরি লাদাভ ল্যাপিড। ‘দ্য কাশ্মীর ফাইলস’কে তিনি ‘প্রচারমূলক ছবি’ এবং ‘অশ্লীল’ বলে মন্তব্য করেন। এখানেই থেকে থাকেননি তিনি। আরও বলেন, এই ছবি চলচ্চিত্র উৎসবের মঞ্চে দেখানো হচ্ছে সেটা দেখে তিনি ‘বিরক্ত’ এবং ‘বিস্মিত’ হয়েছেন। সত্য সবসময় ভয়ঙ্কর হয়’, বিতর্কের মাঝে মুখ খুললেন পরিচালক

ছবিকে নিয়ে করা অপমানের প্রতীবাদে একে একে গর্জে উঠেছেন ছবির পরিচালক থেকে তারকা অনেকেই। এবার নাদাভকে কড়া ভাষায় জবাব দিলেন গোয়া বিজেপির মুখপাত্র স্যাভিও রডরিগেজ (Savio Rodrigues)।

এক সাক্ষাৎকারে বিজেপি মুখপাত্র (BJP Goa Spokesperson) বলেন, “চলচ্চিত্র উৎসবের প্রধান জুটি ছবিটি নিয়ে যে মন্তব্য করেছেন তা আসলে কাশ্মীরি পণ্ডিতদের অপমান। অতীতে সে ভয়াবহতা তাঁরা সহ্য করেছেন তার অপমান”। তিনি আরও বলেন, “আপনি একটি ছবির শৈল্পিক সত্ত্বাকে অপমান করতে পারেন কিন্তু কাশ্মীরের পণ্ডিতদের উপর হওয়া অকথ্য নির্মম অত্যাচারকে ‘প্রচারমূলক’ বলে অপমানকে করতে পারেন না”।