The Kashmir Files Controversy: ‘সত্য সবসময় ভয়ঙ্কর হয়’, বিতর্কের মাঝে মুখ খুললেন পরিচালক
Vivek Agnihotri, The Kashmir Files Poster (Photo Credit: Instagram)

পরিচালক বিবেক অগ্নিহোত্রীর (Vivek Agnihotri) ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) মুক্তির পর থেকেই বিতর্কের (The Kashmir Files Controversy) কেন্দ্রবিন্দু। এবার ৫৩’তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (International Film Festival 2022) মঞ্চে নিন্দা জুটল ‘দ্য কাশ্মীর ফাইলস’এর (The Kashmir Files Controversy) কপালে। চলচ্চিত্র উৎসবের প্রধান জুরি নাদাভ ল্যাপিড (Nadav Lapid) ছবিটিকে ‘প্রচারমূলক’ এবং ‘অশ্লীল’ বলে মন্তব্য করেন। সেই মন্তব্যে চুপ থাকতে পারলেন না পরিচালক বিবেক অগ্নিহোত্রী। টুইট করে পরিচালক লেখেন, “সত্য সব সময় ভয়ঙ্কর হয়। যার জেরে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে”। দ্য কাশ্মীর ফাইলস’ অশ্লীল ও প্রচারমূলক ছবি, নাদাভ লাপিডকে যোগ্য জবাব দিলেন অনুপম খের

দেখুন বিবেক অগ্নিহোত্রীর টুইটঃ

১৯৯০ সালে কাশ্মীর উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের উপর হওয়া নির্মম অত্যাচার এবং তাদেরকে সে দেশচ্যুত করার কাহিনী পর্দায় তুলে ধরেছিলেন বিবেক (Vivek Agnihotri)। জাতীয় পুরস্কার প্রাপ্ত এই ছবি দর্শকদের থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছিল। একদলের কাছে দারুণ প্রশংসিত হলেও অন্যদল এটিকে নিন্দা করেছেন, সমালোচনা করেছেন। তবে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amit Shah) 'দ্য কাশ্মীর ফাইলস' নিয়ে প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন। এমনকি বিজেপি শাসিত দেশগুলোতে করমুক্ত ঘোষণা করা হয়েছিল ছবিটিকে।

তবে 'দ্য কাশ্মীর ফাইলস' এর জাতীয় পুরস্কার পাওয়া নিয়েও এদিন চলচ্চিত্র উৎসবের মঞ্চে ব্যঙ্গ করেন লাদাভ। বলেন, ছবিটি জাতীয় পুরস্কার পেয়েছে শুনে তিনি অবাক হয়েছেন।