The Kashmir Files: দ্য কাশ্মীর ফাইলস' অশ্লীল ও প্রচারমূলক ছবি, নাদাভ লাপিডকে যোগ্য জবাব দিলেন অনুপম খের
Anupam Kher Photo Creedit: Twitter@ANI
২০ নভেম্বর থেকে গোয়াতে শুরু হওয়া ৫৩ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শেষ হয়েছে ২৮ নভেম্বর। কিন্তু উৎসবের শেষের দিন লাগলো বিতর্কের ছোঁয়া। প্রসঙ্গত, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস'(‘The Kashmir Files’) প্রথম থেকেই আলোচনার শীর্ষে, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শেষ দিনেও ‘দ্য কাশ্মীর ফাইলস’ এর পিছু ছাড়লো না বিতর্ক। গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অন্যতম জুরি ছিলেন ইসরায়েলের নাদাভ লাপিড। তাঁর বক্তব্য থেকেই শুরু হয়েছে যাবতীয় বিতর্ক।

তিনি ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি নিয়ে বলার আগে তিনি উৎসব প্রধান এবং প্রোগ্রামিং পরিচালককে ধন্যবাদ জানিয়েছেন। একইসঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিক প্রতিযোগিতায় এবার ১৫ টি চলচ্চিত্র এসেছে। যেগুলির মধ্যে ১৪ টি ছবি সিনেমাগত গুণাবলী, ত্রুটি এবং আলোচনার জন্ম দিয়েছে। কিন্তু ১৫ তম ছবি হিসাবে তিনি নাম নিয়েছেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ এর। এবং তিনি প্রকাশ্যেই বলেন, এই ছবি দেখে তাঁরা অত্যন্ত বিরক্ত এবং হতবাক। তিনি প্রকাশ্যেই ‘দ্য কাশ্মীর ফাইলস’কে অশ্লীল ও  প্রচার মূলক বলে চলচ্চিত্র  বলে জানিয়েছেন। প্রসঙ্গত কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর সহ শীর্ষস্থানীয় ব্যক্তিরা যখন মঞ্চে উপস্থিত রয়েছেন, তাঁদের সামনেই দাঁড়িয়ে ইসরায়েলের নাদাভ ল্যাপিড এই মন্তব্য করেছেন। এই কথা শোনার পর ছবির অন্যতম মুখ্য চরিত্র অনুপম খের বলেন, "মিথ্যা যতই উঁচু হোক না কেন, সত্যের তুলনায় তা সব সময়ই ছোট।"

তিনি আরও বলেন, "আমরা এর উপযুক্ত জবাব দেব। যদি হলোকাস্ট ঠিক হয়, তাহলে কাশ্মীরি পণ্ডিতদের দেশত্যাগও ঠিক। টুলকিট গ্যাং যেভাবে সক্রিয় হয়েছে, তা পূর্বপরিকল্পিত বলে মনে হচ্ছে। এটা তাদের জন্য লজ্জাজনক।