Oscars 2020 Shortlists: অস্কারের দৌড় থেকে ছিটকে গেল 'গালি বয়'
(Photo: Twitter)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: অস্কারের (Oscars) দৌড় থেকে ছিটকে গেল গালি বয় (Gully Boy)। আবারও অপেক্ষার পালা আপামর সিনে প্রেমীদের। অ্যাকাডেমি মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস (The Academy of Motion Picture Arts and Sciences) ডকুমেন্টারি, ইন্টারন্যাশনাল ফিচার, মেক-আপ এবং হেয়ারস্টাইলিংসহ নয়টি বিভাগের তালিকা ঘোষণা করেছে। চলতি বছরের সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে অস্কারে এন্ট্রি পায় জোয়া আখতার (Zoya Akhtar) পরিচালিত গালি বয়। যদিও চূড়ান্ত তালিকায় জায়গা করে নিতে পারেনি রনভীর সিং (Ranveer Singh) ও আলিয়া ভাট (Alia Bhatt) অভিনীত এই ছবি।

ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগের অধীনে যে ৯০টি চলচ্চিত্রকে অস্কারের জন্য যোগ্য বলে মনে করা হয়েছিল, তার মধ্যে ১০টি পরের পর্যায়ে গেছে। রনভীর সিং এবং আলিয়া ভাট অভিনীতি গালি বয় এই ১০টি চলচ্চিত্রের মধ্যে নেই। এই বিভাগে নির্বাচিত চলচ্চিত্রগুলি হলে - দ্যা পেইন্টেড বার্ড (চেক রিপাবলিক), ট্রুথ অ্যান্ড জাস্টিস (এস্তোনিয়া), লেস মিসারেবলস (ফ্রান্স), দোজ হু রিমেইনড (হাঙ্গেরি), হানিল্যান্ড (উত্তর ম্যাসেডোনিয়া), করপাস ক্রিস্টি (পোল্যান্ড), বিয়ানপোল ( রাশিয়া), আটলান্টিক্স (সেনেগাল), (প্যারাসাইট সাউথ কোরিয়া) এবং পেইন এবং গ্লোরি (স্পেন)) আরও পড়ুন: CAA: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় দেশজুড়ে ছাত্রনিগ্রহে জ্বলে উঠলেন বলিউড তারকারা

আর যে বিভাগগুলির চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে সেগুলি হল ডকুমেন্টারি ফিচার, ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম, সংগীত (অরিজিনাল স্কোর)), সংগীত (অরিজানাল সং), লাইভ-অ্যাকশন শর্ট ফিল্ম, মেক-আপ এবং হেয়ারস্টাইলিং, ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট, অ্যানিমেটেড শর্ট ফিল্ম এবং ভিজ্যুয়াল এফেক্টস। অ্যাকাডেমির সদস্যরা বাছাই তালিকা থেকেই এই বিভাগগুলিতে ২০২০ সালের অস্কারের মনোনীতদের বেছে নেবেন।