CAA: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় দেশজুড়ে ছাত্রনিগ্রহে জ্বলে উঠলেন বলিউড তারকারা
নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় দেশজুড়ে ছাত্রনিগ্রহে জ্বলে উঠলেন বলিউড তারকারা (Photo Credits: File Photo)

নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) ঘিরে পুড়ছে গোটা দেশ (India)৷ দেশের বিভিন্ন জায়গায় শুরু হয়েছে প্রতিবাদ বিক্ষোভ৷ রাজধানী দিল্লিতে (Delhi) জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের (Jamia Millia Islamia University) প্রতিবাদের রেশ ইতিমধ্যেই আছড়ে পড়েছে উত্তরপ্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে (AMU)। শয়ে শয়ে পড়ুয়া সামিল হচ্ছেন প্রতিবাদ বিক্ষোভে৷ উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, তাদের লক্ষ্য করে পাথর ছোঁড়েন পড়ুয়ারা। পরিস্থিতি সামলাতে কাঁদানে গ্যাসের সাহায্য নিতে হয় পুলিশকে। পরিস্থিতি ঠেকাতে বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন আগামী ৫ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখা হবে বলেও জানিয়েছেন আলিগড় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আব্দুল হামিদ। খালি করে দেওয়া হয়েছে হস্টেল। বিশ্ববিদ্যালয়ের বাকি থাকা পরীক্ষাও কবে হবে তা পরে জানাবেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দেশজুড়ে চলা এই ছাত্রবিরোধী কার্যকলাপকে কড়া ভাষায় নিন্দা করতে ছাড়েননি বলিউডের তারকারাও। পড়ুয়াদের উপর এই নিগ্রহের বিরুদ্ধে সরব হয়েছেন অনুরাগ কাশ্যপ, স্বরা ভাস্কর, রাজকুমার রাও, পূজা ভাট, কঙ্কনা সেনশর্মা, সায়নী গুপ্ত, সিদ্ধার্থ সূর্যনারায়ণরা।

তাঁদের ভাষায় পুলিশের এই ভূমিকা মেনে নেওয়ার মতো নয়। এই বিষয়ে তীব্র নিন্দা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় (Social Media) একে একে জ্বলে উঠছেন বলি সেলেবরা। নিজের টুইটার হ্যান্ডেলে দিল্লি পুলিশ এবং পড়ুয়াদের একটি ভিডিও ট্যাগ করে বলিউড তারকা স্বরা ভাস্করের বক্তব্য, "দিল্লি পুলিশের লজ্জাজনক কাজকর্ম।" রাজকুমার রাও লিখছেন, "ছাত্রদের সঙ্গে পুলিশের ব্যবহার নিন্দনীয়। গনতন্ত্রের সমস্ত নাগরিকদেরই অধিকার আছে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানানোর। সেই সঙ্গেই ধিক্কার জানাই জনবিরোধী আইনকে। অশান্তি কোন কিছুর সমাধান হতে পারে না।" দেখে নেওয়া যাক দেশজুড়ে ছাত্রনিগ্রহে কোন তারকা কী কী বললেন- আরও পড়ুন: Payal Rohatgi Arrested: নেহরু পরিবারের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করে গারদে বিগ বস প্রতিযোগী পায়েল রোহতগি, দায় চাপালেন গুগলের ঘাড়ে!

বলিউডের পাশাপাশি নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় দেশজুড়ে ছাত্রনিগ্রহের আগুন ছড়িয়েছে হলিউডেও (Hollywood)।বলি তারকাদের পাশাপাশি একই ধাঁচে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ করতে দেখা গিয়েছে হলি তারকা জন কুশকেও।