Lata Mangeshkar Passes Away: প্রয়াত সংগীত শিল্পী লতা মঙ্গেশকর

মুম্বই, ৬ ফেব্রুয়ারি: প্রয়াত হলেন সংগীত শিল্পী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। সকাল ৮টা ১২ মিনিটে তিনি প্রয়াত হন। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। সাধারণ মানুষ যাতে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে পারেন তাই লতা মঙ্গেশকরের মরদেহ নিয়ে যাওয়া হবে শিবাজি পার্কে। সেখানেই সাধারণ মানুষ শ্রদ্ধা জানাতে পারবেন। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে পৌঁছেছেন। যেখানে লতা মঙ্গেশকর গত ২৯ দিন ধরে ভর্তি ছিলেন। নীতিন বলেন, লতা মঙ্গেশকরের মৃত্যু দেশের জন্য এক বিরাট ক্ষতি। তাঁর গান বহু প্রজন্মের জন্য মনে থাকবে। আমি প্রার্থনা করি যে তাঁর আত্মা শান্তিতে থাকুক।

জানুয়ারি মাসে শুরুতেই করোনা আক্রান্ত হন লতা মঙ্গেশকর। মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়। পরে নিউমোনিয়া ধরা পড়ে। অবস্থার অবনতি হলে আইসিইউ-তে রাখা হয়। দিন কয়েক আগে আইসিইউ থেকে বের করা হয়। যদিও, গতকাল তাঁকে ফের আইসিইউ-তে রাখা হয়। গতরাতে তাঁকে হাসপাতালে দেখতে যান বোন আশা ভোঁসলে। লতাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীষূষ গোয়েল, এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে ও এমএনএস সুপ্রিমো রাজ ঠাকরে।

युग संपले... pic.twitter.com/prMUOK74oW

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর মধ্যপ্রদেশের ইন্দৌরে জন্ম হয় লতা মঙ্গেশকরের। তাঁর বাবা দীনানাথ মঙ্গেশকর ছিলেন খ্যাতনামা মরাঠী, কোঙ্কনী সঙ্গীতশিল্পী এবং নাট্যশিল্পী। মাত্র ৫ বছর বয়সে বাবার কাছেই গানের তালিম শুরু হয় ছোট্ট লতার। ১৯৪১ সালের ১৬ ডিসেম্বর গায়িকা হিসেবে পথ চলা শুরু হয় লতা মঙ্গেশকরের। লতা মঙ্গেশকর এক হাজারেরও বেশি ভারতীয় ছবিতে গান করেছেন। এছাড়া ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষাতে ও বিদেশি ভাষায় গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তাঁরই। ৩০ হাজারের বেশি গান গেয়েছেন তিনি।

১৯৮৯ সালে ভারত সরকার তাঁকে দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত করে। তাঁর অবদানের জন্য ২০০১ সালে তাকে ভারতের সর্বোচ্চ সম্মাননা ভারতরত্নে ভূষিত করা হয়। ২০০৭ সালে ফ্রান্স সরকার তাঁকে ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক সম্মাননা লেজিওঁ দনরের অফিসার খেতাবে ভূষিত করে। ৩টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১৫টি বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার, ৪টি শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার, ২টি বিশেষ ফিল্মফেয়ার পুরস্কার, ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার-সহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন লতা মঙ্গেশকর। ১৯৭৪ সালে তিনি প্রথম ভারতীয় হিসেবে রয়্যাল অ্যালবার্ট হলে সংগীত পরিবেশন করেন।