Genda Phool: 'গেন্দা ফুল'-এ বাঙালি নারী ও বঙ্গ সংস্কৃতির অসম্মান করা হয়েছে, অভিযোগ তুলে FIR
(Photo Credits: YouTube)

কলকাতা, ৫ এপ্রিল: ‘গেন্দা ফুল’ (Genda Phool)। বাদশা (Badshah) ও পায়েল দেবের (Payal Dev) গাওয়া এই গানের ভিডিয়ো এখন মুখে মুখে ঘুরছে মানুষের। তবে গানটিকে ঘিরে বিতর্কও কম হয়নি। লোকশিল্পী রতন কাহারের (Ratan Kahar) 'বড়লোকের বিটি লো' (boro loker beti lo) গানের লাইন ব্যবহার করা হলেও তাঁর নাম দেওয়া হয়নি বলে সরব হন অনেকেই। রতন কাহারের লেখা ও সুর দেওয়া এই গানই দীর্ঘদিন ধরে শুনে আসছে বাঙালি। অথচ তাঁর নাম নেই ভিডিয়োতে। বালাই নেই কৃতজ্ঞতা স্বীকারেরও। ফের একবার বিতর্কের সম্মুখীন হয়েছে এই গান। এবার এই অ্যালবামের পরিচালক, প্রযোজক ও একটি খ‍্যাতনামা মিউজিক সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে বীজপুর থানায়। বাঙালি সংষ্কৃতি ও মহিলাদের সম্পর্কে কুরুচিকর শব্দ প্রয়োগ ও তাদের অসম্মান করার জন‍্য এই অভিযোগ দায়ের করেছে স্বেচ্ছাসেবী সংস্থা আত্মদীপ (Aatmadeep)।

এবিষয়ে 'আত্মদীপ' সভাপতি প্রসূন মৈত্র বলেন, "ওরা যে 'গেন্দা ফুল' নাম দিয়ে ভিডিয়ো অ্যালবাম করেছে, তাতে ধুনুচি নাচ ও বাঙালি মহিলাদের খুব অশ্লীলভাবে তুলে ধরা হয়েছে। এই বিষয়ে আমি প্রথমে বাদশাকে টুইটারে সতর্ক করেছিলাম। বলেছিলাম, আপনাকে ক্ষমা চাইতে হবে, না হলে আপনার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেব। তবে বাদশা এখনও পর্যন্ত ক্ষমা চাননি। তাই আমাদের পক্ষ থেকে শনিবার থানায় FIR করা হয়েছে। এর জন্য আমরা আইনি পদক্ষেপ যা নেওয়ার নেব। কারণ, গানের ভাষায় যে শব্দ ব্যবহার করা হয়েছে তা কুরুচিকর। এছাড়া মিউজিক ভিডিয়োতে দুর্গা প্রতিমার সামনে আরতিকেও ভীষণই আপত্তিকর ভাবে তুলে ধরা হয়েছে।" আরও পড়ুন: Kanika Kapoor: গায়িকা কনিকা কাপুরের করোনাভাইরাস রিপোর্ট নেগেটিভ

এদিকে বিতর্ক বাড়তেই রতন কাহারের বিষয়ে মুখ খোলেন বাদশা। তিনি জানান, 'বড়লোকের বিটি লো' গানটি নিয়ে তাঁর কোনও খারাপ অভিসন্ধি ছিল না। অনেকেই তাঁকে ‘চোর’ আখ‍্যা দিচ্ছেন। কিন্তু তিনি অন‍্য শিল্পীদের সম্মান করতে জানেন। বাদশা জানান, এই পরিস্থিতিতেও রতন কাহারকে যে কোনও রকম সাহায‍্য করতে তিনি প্রস্তুত। বাদশার কথায়, এই গানটি যে রতন কাহারের লেখা সেটা তিনি জানতেন না। এর আগে বহুবার এই গান তিনি শুনেছেন এবং ইউটিউবে এই গানের বহু রিমেকও রয়েছে। তার মূল কারণ, সব ক্ষেত্রেই শুধু উল্লেখ রয়েছে, এটি ‘বাংলার লোকগীতি’, কিন্তু কোনওটাতেই গানের রচয়িতার নাম নেই। প্রসঙ্গত, দুবছর আগে একটি বাণিজ্যিক বাংলা ছবিতেও এই গানের কথা নিয়ে রিমিক্স করা হয় এবং সেখানেও রতন কাহারের কোনও নাম ছিল না।