Basu Chatterjee: বাসু চ্যাটার্জির প্রয়াণে টুইটারে শোকজ্ঞাপন, দেখে নিন কে কী বললেন
বাসু চ্যাটার্জি (Photo Credits: Twitter

বলিউডে যেন মৃত্যুমিছিল লেগেছে। মহামারী করোনাভাইরাসের কামড়ে গোটা বিশ্ব অসুস্থয ভারতেও হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সবথেকে খারাপ অবস্থা মুম্বই শহরের। এরই মধ্যে একে একে চলে যাচ্ছেন ভারতীয় সিনেমার দিকপাল-রা। শুরু হয়েছিল প্রতিভাবান অভিনেতা ইরফান খানের মৃত্যু দিয়ে। বি-টাউনে সেই মৃত্যু মিছিলে শামিল হয়েছেন অভিনেতা ঋষি কাপুর। ইরফানের মৃত্যুর একমাসের মাথায় ফের বিষাদের সুর বলিউডে। অসময়ে চলে গেলেন সুরকার ওয়াজিদ খান। অনুরাগীরা শোক কাটিয়ে ওঠার আগেই পরলোকে পাড়ি দিলেন গীতিকার আনওয়ার সাগর। বৃহস্পতিবার চলে গেলেন বর্ষীয়ান পরিচালক বাসু চ্যাটার্জি (Basu Chatterjee)। একে একে নিভিছে দেউটি। ফিল্মি দুনিয়ার পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তের ব্যাক্তিত্বরাও এই মহান পরিচালকের মৃত্যুতে সমবেদনা জানিয়েছেন।

এই শোকের মধ্যেই টুইট বার্তায় পরিচালক মধুর ভাণ্ডারকর লেখেন, "প্রবাদপ্রতিম পরিচালকের মৃত্যুতে গভীত ভাবে শোকাহত। তাঁর সুক্ষ্ম রসবোধ এবং সহজ করে ছবির গল্প বলার ক্ষমতা সারা জীবন মনে থেকে যাবে।"

পরিচালক অশ্বিনী চৌধুরী লেখেন, "রেস্ট ইন পিস বাসুদা। পরিবারের প্রতি সমবেদনা।" ১৯৩০ সালে রাজস্থানের আজমেঢ় শহরে বাসু চ্যাটার্জির জন্ম।  বাসুবাবুর মৃত্যুর খবর সুনিশ্চিত করে প্রথম টুইটটি করেছিলেন ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টিভি ডিরেক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি অশোক পণ্ডিত। তিনি লেখেন, “দুঃখের সঙ্গে জানাচ্ছি কিংবদন্তি পরিচালক বাসু চ্যাটার্জি জি আমাদের ছেড়ে চলে গেছেন। দুপুর দুটোয় শান্তাক্রুজ শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হবে। এটা আমাদের ইন্ডাস্ট্রির জন্য অনেক বড় ক্ষতি। আমরা আপনাকে মনে রাখবো স্যার।” আরও পড়ুন-Lyricist Anwar Sagar Dies: প্রয়াত 'ওয়াদা রাহা সানম' খ্যাত গীতিকার আনওয়ার সাগর

সাংবাদিক রাজদ্বীপ সরদেশাই লিখলেন, বাসু চ্যাটার্জিকে ভোলার নয়। তাঁর ছোটি সি বাত থেকে রজনীগন্ধা, খাট্টা মিঠা, বাতো বাতো মে। সাতের দশকে সিনেমা সিল্পের তিনি এক উজ্জ্বল নাম। তাঁর মৃত্যুতে পরিবারের প্রতি রইল সমবেদনা।

বাসু চ্যাটার্জির হাত ধরেই ব্যোমকেশ বক্সিকে চিনতে শিখল ভারতীয় সিনেমা। খুব ছোট ছোট বিষয়ের মধ্যে দিয়েই খুশির রেশ বইয়ে দিতে পারতেন মানুষটা পরিবারের তরফে জানা গিয়েছে বার্ধক্যজনিত কারণেই বাসু চ্যাটার্জির মৃত্যু হয়েছে।