Akshay Kumar's Laxmii Bomb Name Change to Laxmii: বিতর্কের জেরে 'লক্ষ্মী বোম্ব' ছবির নাম বদলে 'লক্ষ্মী'; রিলিজের আগে এভাবেই আরও ৫ ছবির নাম বদলের তালিকা
Akshay Kumar's Laxmii Bomb Is Now Laxmii (Photo Credits: Twitter)

বলিউড আর বিতর্ক। এই দুই শব্দ যেন একে অপরের পরিপূরক। কখনও ছবির ডায়লগ হোক। কিংবা কখনও ছবির স্ক্রিপ্ট বা অভিনেতাদের কোনও বিতর্কিত পোশাক। আবার মাঝেমধ্যে রাজনৈতিক দলের ইন্ধন। এই সমস্ত ইস্যুতে বলিউডের একাধিক ছবি একাধিকবার বিতর্কের শীর্ষে থেকেছে। এবার সেই বিতর্কের তালিকাতে নাম জুড়ল অক্ষয় কুমার (Akshay Kumar) এবং কিয়ারা আদবানীর (Kiara Advani) ছবি 'লক্ষ্মী বোম্ব' (Laxxmi Bomb )। বিতর্কের জেরে বদল হল ছবির নামও। ছবির নির্মাতারা 'লক্ষ্মী বোম্ব' থেকে ছবির নাম বদলে রাখলেন 'লক্ষ্মী' (Laxxmi)। কারণ শ্রী রাজপুত কার্নি সেনার থেকে ইতিমধ্য়েই ছবির নাম নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। দাবী, লক্ষ্মী বোম্ব নামটির জন্য হিন্দু ধর্মীয় ভাবানুবাগে আঘাত দেওয়া হয়েছে।

তবে আপনি হয়তো ভাবছেন বিতর্কের জেরে ছবির নাম বদল হয়তো এই প্রথম। কিন্তু একেবারেই সেটি ঠিক নয়। এর আগেও একাধিকবার একাধিক ছবির নাম রিলিজের আগেই পরিবর্তন করা হয়েছে। কোন কোন ছবির নাম বদল করা হয়েছে, বিতর্কের জন্য- সেই ছবির তালিকা রইল একনজরে।

বিল্লু বার্বার থেকে বিল্লু

শাহরুখ খান এবং ইরফান খান অভিনীত প্রিয়দর্শনের ছবি বক্স অফিসে সাফল্য কুড়িয়েছে। যদিও ছবিটি মুক্তির আগে বিল্লু বার্বার থেকে ছবির নাম বদলে করা হয়েছিল বিল্লু।

মেন্টাল হ্যা কেয়া থেকে জাজমেন্টাল হ্যা কেয়া

মানসিক সমস্যায় ভুগছেন যারা, তাদের জন্য মেন্টাল হ্যা কেয়া শব্দটি ছিল অপমানজনক। এমন দাবি নিয়েই সাইকিয়াট্রিক সোসাইটির তরফে সেন্সর বোর্ডের কাছে ছবির নাম বদলের আর্জি জানানো হয়েছিল। পরবর্তীকালে চাপের মুখে কঙ্গনা রানাওয়াতের এই ছবিটির নাম পরিবর্তন করে রাখা হয় জাজমেন্টাল হ্যা কেয়া।

জাফনা থেকে মাদ্রাস ক্যাফে

জন আব্রাহামের থ্রিলার ছবি মাদ্রাস ক্যাফের নাম রাখা হয়েছিল জাফনা। শ্রীলঙ্কার একটি জায়গার নামে ছবিটির নামকরণ করা হয়। এরপরই বিরোধীতা শুরু হয় ছবির নামটি ঘিরে, দাবি করা হয় জাফনা শব্দটি দিয়ে শ্রীলঙ্কার অপমান করা হচ্ছে। ছবিটির গল্প ছিল দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধিকে ঘিকে।

ব়্যাম্বো রাজকুমার থেকে আর... রাজকুমার

ছবির অভিনয়ে ছিলেন শাহিদ কাপুর এবং সোনাক্ষী সিনহা। ছবিটির নামের উপর কপিরাইট আনে হলিউড। পরবর্তীকালে প্রভুদেবা ছবির নাম পরিবর্তন করে রাখেন আর... রাজকুমার

পদ্মাবতী থেকে পদ্মাবত

সঞ্জয় লীলা বনশালির এই ছবিটি ঘিরে প্রতিবাদ দেখাতে শুরু করেন কার্নি সেনারা। যা রীতিমত সংবাদ শিরোনামে উঠে আসে। ছবিতে রাণী পদ্মাবতীর চরিত্রে অভিনয় করেছিলেন দীপিকা পাড়ুকোন।