Cauvery Calling: কাবেরী নদীর অববাহিকায় বৃক্ষরোপণের উদ্যোগে সামিল টলিউড অভিনেতা যীশু সেনগুপ্ত
যীশু সেনগুপ্ত (Photo Credits: Facebook)

কলকাতা, ১৮ অক্টোবর: কাবেরী নদীর (Kaveri) অববাহিকায় এবার বৃক্ষরোপণে সামিল টলিউড অভিনেতা যীশু সেনগুপ্ত (Jisshu Sengupta)। দক্ষিণের নদী কাবেরীকে বাঁচাতে দেশ জুড়ে মানুষ সামিল হচ্ছেন 'কাবেরী কলিং' (Cauvery Calling) কর্মসূচিতে। সংবাদ সংস্থা এএনআই- এর (ANI) রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের ২০ জুলাই থেকে শুরু হয়েছে এই কর্মসূচি। যে কর্মসূচীর উদ্দেশ্য কাবেরী নদীকে বাঁচাতে তার অববাহিকায় বৃক্ষরোপণ করা। ইতিমধ্যেই দেশ জুড়ে চলা এই ক্যাম্পেং-এ সামিল হয়েছেন বহু সেলিব্রিটি (Celebrety)। এবার সেই তালিকায় নাম লেখালেন জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেতা।

ঈশা ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হয়েছে 'কাবেরী কলিং' কর্মসূচি। এই কর্মসূচির উদ্ভাবক ঈশা ফাউন্ডেশনের (Isha Foundation) কর্ণধার সাধগুরু জাগ্গি বসুদেব (Sadhguru Jaggi Vasudeva)। দেশবাসীর কাছে আবেদন জানানো হচ্ছে, দক্ষিণের এই পূর্ববাহিনী নদীর অববাহিকায় গাছ লাগানোর জন্য। মেয়ে সারা সেনগুপ্তকে (Sara Sengupta) সঙ্গে নিয়ে একটি বিশেষ ভিডিও শ্যুট করেছেন অভিনেতা। যে ভিডিওতে নদীমাতৃক এই দেশের স্বার্থে সকলকে এই কর্মসূচিতে সামিল হওয়ার আবেদন জানিয়েছেন যীশু। নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে (Social Media) তা পোস্টও করেছেন। ওই ভিডিওতে দেখা গিয়েছে, সারা ও যীশুকে বলতে শোনা যাচ্ছে "বছরের পর বছর আমাদের নদীগুলো শুকিয়ে যাচ্ছে। আর আমাদের বেঁচে থাকার জন্য যতটা জল দরকার তার অর্ধেক হয়ে যাবে। শুধু আপনি আর আমিই এর জন্য কিছু করতে পারি। কাবেরী নদীর তীরে ২৪২ কোটি গাছ লাগাতে হবে। তাতে এই নদী আবারও বেঁচে উঠবে। এখানেই শেষ নয়, বাকি যে নদীগুলো রয়েছে সেগুলোকেও একইভাবে বাঁচিয়ে রাখার আমরা চেষ্টা করব। যার জন্য ৪২ টাকা দামের এক একটি গাছ কিনে আপনারা এই কর্মসূচিতে সাহায্য করতে পারেন।" আরও পড়ুন: বিচ্ছেদের গুজব উড়িয়ে স্বামীর মঙ্গলার্থে নিক জোনাসের জন্য 'করবা চৌথ' ব্রত রাখলেন পিগি চপস

কর্ণাটকের (Karnataka) ব্রহ্মগিরি পর্বতের উচ্চভূমি থেকে উৎপন্ন হয়ে কর্ণাটক ও তামিলনাড়ুর (Tamil Nadu) মধ্যে দিয়ে গিয়ে বঙ্গপোসাগরে (Bay Of Bengal) মিলিত হয়েছে কাবেরী নদী। সংস্থার দাবি, কাবেরী নদীর অববাহিকায় মূল গাছের আচ্ছাদন কমপক্ষে ৮৪ শতাংশ কমে গিয়েছে। আর সে কারণেই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।