পাকিস্তান বলিউড সিনেমার প্রদর্শন নিষিদ্ধ করে নিজেদেরই ক্ষতি ডাকছে,  কী বলল বি-টাউন?
পরিচালক মধুর ভান্ডারকর ও অভিনেতা সোনু সুদ(Photo Credit: File Photo)

মুম্বই, ৯ আগস্ট:  কাশ্মীরে ৩৭০ ধারার (Article 370) বিলুপ্তির জেরে পাকিস্তান তেলে বেগুনে জ্বলছে। আগেই দ্বিপাক্ষিক বাণিজ্যে তালা ঝুলিয়ে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ইসলামাবাদ। এবার বলিউডি সিনেমার মু্ক্তি ও প্রদর্শন নিষিদ্ধ করল সেদেশে। বৃহস্পতিবার পাক সরকারের এহেন নির্দেশিকা জারি হলে পাত্তাও দিল না বি-টাউন। পরিচালক অভিনেতাদের অনেকেই জানালেন, এর আগে বহুবারই পাকিস্তান একাজ করেছে তবে তাতে মুম্বইয়ের সিনেমা শিল্পের কোনও ক্ষতি হচ্ছেন। সেতুলনায় পাকিস্তানের ক্ষতির পাল্লা বেশি ভারী। এই বিষয়ে প্রতিক্রিয়া দিয়েছেন চলচ্চিত্র পরিচালক অশোক পণ্ডিত, অভিনেতা সোনু সুদ, পরিচালক মধুর ভান্ডারকর-সহ আরও অনেকে। আরও পড়ুন-৩৭০-এর গেরোয় ভূস্বর্গে বন্ধ আলিয়া-সিদ্ধার্থের ছবির শ্যুটিং, ক্ষতির মুখে বলিউড

বৃহস্পতিবার পাক সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে সে দেশের ভূখণ্ডে থাকা কোনও সিনেমা হলে আর দেখানো হবে না ভারতের সিনেমা। পাক মন্ত্রকের তরফে ফিরদৌস আসিক আওয়ান টুইট করে এ কথা জানিয়েছেন। কেবলমাত্র সিনেমা নয়, নাটক কিংবা এ জাতীয় ভারতীয় যে কোনও বিষয়কেই সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করা হয়েছে পাকিস্তানের মাটিতে।এই প্রথম যে পাকিস্তান সে দেশের মাটিতে ভারতীয় ফিল্মের প্রদর্শন করলো তা নয়। অনেক সময়েই সেন্সরশিপের কারণ দেখিয়ে বহু বলিউড ফিল্মের রিলিজ় সেখানে বন্ধ করে ইসলামাবাদ। তা ছাড়া, যখনই দুদেশের মধ্যে উত্তেজনা বাড়ে, কার্যত প্রতিবারই বলিউড ছবি নিষিদ্ধ করে পাকিস্তান। সুতরাং এটা প্রত্যাশিতই ছিল। এই প্রসঙ্গে পরিচালক অশোক পণ্ডিত (filmmaker Ashoke Pandit) বলেছেন, “এই ছবি প্রদর্শন বন্ধে বলিউডের কোনও পরিবর্তন হচ্ছে না। পাকিস্তানিরা আমাদের সিনেমা দেখল কি দেখল না তানিয়ে কিছু যায় আসে না। আমি মনে করি দেশের আভ্যন্তরীণ নিরাপত্তা সবকিছুর আগে। তাই পাকিস্তানে ছবি মুক্তি পাওয়াটা প্রাসঙ্গিক নয়। যখন আমাদের কাছে স্পষ্ট একটা সমস্যা রয়েই গিয়েছে।” পাকিস্তানি ছবি ইশক পজিটিভ(Ishq Positive)-এ ক্যামিও চরিত্রে ছিলেন অভিনেতা সোনু সুদ(Sonu Sood)। তিনি বলেছেন, পাকিস্তানে বলিউডের সিনেমা না চলাটা আমাদের নয় তাদের ক্ষতি। আর ৩৭০ ধারার (Article 370) বিলুপ্তি গত ৭২ বছরের মধ্যে সব থেকে বড় যুগান্তকারী ঘটনা।

তবে এই প্রথম নয়, এর আগেও নানা রকম কারণ দেখিয়ে অনেক ছবির প্রদর্শন বন্ধ করেছে পাকিস্তান। তার মধ্যে রয়েছে ‘রাজি়’ ‘আইয়ারি’, ‘পরমাণু’, ‘দ্য স্টোরি অফ পোখরান’। এই সব ছবি নিয়েই পাকিস্তানের আপত্তি ছিল। ‘মুলক’ ছিবিটিও দেখেনো হয়নি সে দেশে, কারণ পাকিস্তানের মতে, ছবিতে মুসলিমদের ঠিক ভাবে দেখানো হয়নি। এ ছাড়া  ‘প্যাডম্যান’ ‘ভিরে দি ওয়েডিং’ ‘পরী’ এই সব ছবিও কোনওদিনই সেখানে মুক্তি পায়নি।