৩৭০-এর গেরোয় ভূস্বর্গে বন্ধ আলিয়া-সিদ্ধার্থের ছবির শ্যুটিং, ক্ষতির মুখে বলিউড
সড়ক ২ ছবির কলাকুশলীরা (Photo Credit: Twitter)

মুম্বই, ৬ আগস্ট: সোমবার থেকেই অচলাবস্থায় চলে গিয়েছে ভূস্বর্গ কাশ্মীর। ইতিউতি মানুষের জটলাও আর চোখে পড়ছে না। শুধু সেনাবাহিনীর বুটের দাপাদাপিতে সড়গরম উপত্যকা। এই পরিস্থিতিতে বলিউডের চলচ্চিত্র নির্মাতাদের আজীবনের পছন্দের লোকশন কাশ্মীরকে আপাতত বাই বাই বলতেই হচ্ছে। যেকারণে পিছিয়ে যেতে বসে বিগ বাজেটের ছবি ‘সড়ক ২’ এবং ‘শের শাহ’-এর শ্যুটিং। এর জেরে ক্ষতির মুখে ছবির প্রযোজন সংস্থা। তবে তারপরেও একটাই আশা সরকার নিশ্চই খুব শিগগির এই অচলায়তন কাটিয়ে ভূস্বর্গকে স্বাভাবিক করতে পারবে। আরও পড়ুন-#Kashmir এবার কাশ্মীর নিয়ে মুখ খুললেন জায়রা ওয়াসিম

এই প্রসঙ্গে, ছবির নাম উল্লেখ না করেও বলিউডের ‘লাইন প্রোডিউসার’ মহম্মদ আবদুল্লা জানান, দু-তিনটি হিন্দি ছবি এবং একটি বড় ব্যনারের তেলেগু ছবির কাশ্মীরে শ্যুট হওয়ার কথা ছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে তা হয়তো ভেস্তে যেতে পারে। যদিও পরিচালকেরা কাশ্মীরের পরিবর্তে অন্য কোনও শ্যুটিং স্পট বেছে নেবেন কি না সে বিষয়ে কিছু জানাননি তিনি। এদিকে ট্রেড বিশেষজ্ঞরা বলছেন, উল্লেখিত ছবিগুলির শ্যুটিং এখন কাশ্মীরে শুরুই হয়নি। তাই বিকল্প লোকেশন পছন্দের একটা সুযোগ পরিচালক ও প্রযোজনা সংস্থার কাছে থেকেই যাচ্ছে। এসব কারণেি এখনই লোকসানের অঙ্ক গুনতে বসার মতো কিছুই ঘটেনি।

উল্লেখ্য, বিষ্ণু বর্ধনের পরিচালনায় সন্দীপ শ্রীবাস্তবের লেখায় ক্যাপ্টেন বিক্রম বাত্রার জীবন নিয়ে ছবি ‘শের শাহ’। মুখ্য ভুমিকায় রয়েছেন সিদ্ধার্থ মলহোত্র। পরিচালক কর্ণ জোহরের প্রযোজনা সংস্থা ‘ধর্ম প্রোডাকশন’ থেকেই এই ছবি প্রযোজিত হবে। ছবির বেশ কিছু দৃশ্যের শ্যুটিং কাশ্মীর উপত্যকায় হওয়ার কথা ছিল। কিন্তু বিভিন্ন সূত্র বলছে, কাশ্মীরের অচলাবস্থা না কাটলে আপাতত সেখানে শ্যুটিং না করাই শ্রেয় বলে মনে করছে প্রযোজনা সংস্থা। অন্য দিকে আলিয়া ভাট অভিনীত, মহেশ ভাট পরিচালিত ছবি ‘সড়ক ২’-এর কাশ্মীর অংশের শ্যুটিং বন্ধ রাখা হয়েছে একই কারণে। এখন একটাই দেখার কত তাড়াতাড়ি ৩৭০-র আঁচ কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারে কাশ্মীর, তাহলেই ফের ছবির শ্যুটিং শুরু করা সম্ভব হবে।