Car, 2-Wheeler Prices To Go Down: কমছে গাড়ি ও বাইকের দাম! জানুন কেন?
Cars | Image used for representational purpose (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২ অগাস্ট: কমতে চলেছে গাড়ি-বাইকের দাম। বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার নতুন নিয়মে এখন থেকে আর দীর্ঘ মেয়াদি ভেহিক্যালস ইন্স্যুরেন্স প্যাকেজ (Long-Term Insurance Package ) কেনা বাধ্যতামূলক নয়। ফলে অন রোড টু-হুইলার ও ফোর-হুইলার গাড়ির দাম কমছে। নতুন নিয়ম লাগু হয়েছে কাল থেকে। ২০২০ সালের ১ অগাস্টের আগে কেনা গাড়িতে এই নতুন নিয়ম প্রযাজ্য হবে না।

ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার (IRDAI) দ্বারা জারি করা সাম্প্রতিক আদেশ অনুসারে, দীর্ঘমেয়াদি মোটর বীমা প্যাকেজগুলি আর থাকছে না অর্থাৎ ওন ড্যামেজ (OD) ও থার্ড পার্টি ড্যামেজ (TP) সংক্রান্ত দীর্ঘমেয়াদি বীমা থাকছে না। ২০১৮ সালের পুরনো নিয়ম অনুযায়ী, চার বা দু চাকার মালিকদের থার্ড পার্টি বীমা বাধ্যতামূলক ছিল। চারচাকার জন্য ছিল ৩ বছরের বীমার প্যাকেজ, আর দু'চাকার জন্য ৫ বছরের বীমার প্যাকেজ নিতে হত। ফলে দীর্ঘ মেয়াদি বিমার কারণে অন রোড গাড়ির দাম অনেকটাই বেড়ে যায়। ফলে গাড়ি শিল্পের ওপর তার প্রভাব পড়ে। আরও পড়ুন: BS6 Maruti Celerio S-CNG: বাজরে এল নতুন মারুতির বিএস ৬ সেলেরিও, জানুন দাম ও স্পেশিফিকেশন

নতুন নিয়মে ক্রেতাকে তিন ও পাঁচ বছরের বীমার পরিবর্তে অগাস্ট থেকে বাধ্যতামূলক তিন বছরের থার্ড পার্টি মোটর ইনসিওরেন্স প্যাকেজ কিনতে হবে। নতুন টু হুইলারের ক্ষেত্রে পাঁচ বছরের থার্ড পার্টি ইনসিওরেন্স প্যাকেজ কিনতে হবে। OD-র ক্ষেত্রে আর দীর্ঘ মেয়াদি পলিসির সুযোগ পাওয়া যাবে না। তা বাতিল হচ্ছে। OD এবং থার্ড পার্টির ক্ষেত্রে পলিসির শর্ত এবং সুযোগ সুবিধায় কোনও পরিবর্তন হয়নি। শুধুমাত্র OD-র ক্ষেত্রে বিমার মেয়াদ কমিয়ে এক বছরে নামিয়ে আনা হয়েছে। এর ফলে গ্রাহকদের সুবিধা হবে। তাদের হাতে বিকল্প পছন্দ করার সুযোগ আরও বাড়বে। বিমান বিমার এক বছরের OD অংশের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে তাঁরা পরবর্তী বছরের জন্য প্রয়োজনে অন্য বিমা সংস্থা বেছে নেওয়ার সুযোগ পাবে। নতুন গাড়ি কেনার সময় এককালিন খরচ কমবে।