দূষণ রোধে শামিল হতে চান, বাজারে এল মেক ইন ইন্ডিয়ার ই-স্কুটার স্পক
ই-স্কুটার স্পক(Photo Credit Social Media)

দূষণ সমস্যায় জর্জরিত গোটা বিশ্ব। কখন কোথায় কীভাবে দূষণের প্রকোপে পৃথিবী ক্ষয়িষ্ণু হয়ে উঠছে তা আগে থেকে কেউ বুঝতে না পারলেও ভোগান্তি কিন্তু বুঝিয়েই চাড়বে। গ্রিনল্যান্ডে গলছে বরফ, হিমালয়ের বরফ গলে জল হচ্ছে প্রতিদিন। তবুও হিমালয়ের আনাচেকানাচে মিলছে লাখো বর্জ্য, অভিযানে গিয়ে সেসব ছড়িয়ে চিহ্ন রেখে এসেছে মানুষ। তার ভয়ঙ্কর ফল ভুগবে পৃথিবী। দেদার গাছ কেটে চলছে নগরায়ন, মহারাষ্ট্রে ম্যানগ্রোভ অরণ্য সাফ করে তৈরি হবে বুলেট ট্রেনের পথ। তাইতো পরিবেশ রক্ষার্থে লি-আয়ন ইলেকট্রিক প্রাইভেট লিমিটেড (Li-ions Elektrik Solutions) বাজারে আনল ইলেকট্রিক স্কুটার ‘স্পক’ (Spock)। আরও পড়ুন-সুখবর, নাম মাত্র দামে বাইকের যাবতীয় অ্যাক্সেসরিজ আনল জাওয়া

এমতাবস্থায় যদি দূষণ রোধে কিছু করা যায় তাই বা কম কী। পরিবেশ রক্ষার পাশাপাশি সহজ পরিবহনের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে স্কুটার ‘স্পক’। মূলত ৬৫ হাজার টাকা থেকে শুরু করে ৯৯ হাজার টাকাতেই মিলবে স্পক। চলতি মাসের যেকোনও দিন নিকটবর্তী স্কুটার শোরুমে গিয়ে একবার স্পকের খোঁজ করুন দেখা মিলবে নিশ্চই। এই স্কুটারের অন্যতম বৈশিষ্ট্য হল এতে পণ্য বহনের জন্য গ্রাহকের চাহিদা অনুযায়ী একটি তাপনিরোধক বাক্স থাকবে। আর থাকবে মোটরবাইকের মতো হ্যান্ডেলবার। এটিতে জিপিএস ও ইউএসবি চার্জিং এর সুবিধাও থাকবে। এই স্কুটার ২.৯ কিলোওয়াট লিথিয়াম আইওন ব্যাটারি দিয়ে চলবে এবং চার্জ দেওয়ার সঙ্গে সঙ্গে ব্যাটারি পরিবর্তনও করা যাবে। এই স্কুটারের সর্বোচ্চ গতি হবে ৪৫ কিমি প্রতি ঘন্টা এবং একবার চার্জ দিলেই ৫০-১৩০কিমি অবধি চলবে।

স্পকের আনুষ্ঠানিক উদ্বোধনের দিন সংস্থা লি-আয়ন ইলেকট্রিক প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর ক্যাপ্টেন গুরুবিন্দর সিংহ বলেন, ‘‘পরিবেশ রক্ষায় এই ধরনের স্কুটার এখন সবচেয়ে বেশি প্রয়োজন। ইলেকট্রিক স্কুটারের মাধ্যমে ভারতীয় নাগরিকরা পরিবেশ সচেতন হবে।’’ এর সঙ্গে যোগ করে তিনি বলেন, ‘স্পক’ সম্পূর্ণ ভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি যা ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে তৈরি। যে কোনও পণ্যের সাফল্য নির্ভর করে তাঁর চাহিদার উপর, এই কোম্পানির ক্ষেত্রে এটি গর্বের বিষয় যে আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই এই ই-স্কুটারের অগ্রিম বুকিং পূরণ হয়ে গিয়েছে। কম খরচে দূষণহীন এই ই-স্কুটার সহজেই বাজারে জনপ্রিয় হবে, আশা নির্মাতাদের।